আমিরাতে ভিসার মেয়াদ বিষয়ে সিদ্ধান্ত সংশোধন

মুহম্মদ আলী রশিদ, আরব আমিরাত প্রতিনিধি::

সংযুক্ত আরব আমিরাতে ভিসা নবায়ন শুরু হয়েছে । রবিবার থেকে এই ভিসা নবায়নের কার্যক্রম শুরু হয়।

জানা গেছে, আমিরাতের মেয়াদ ফুরিয়ে যাওয়া ভিসার মেয়াদ বাড়ানো, আইডি কার্ড এবং প্রবেশের পারমিটের জন্য আবেদন করা যাবে।

করোনা ভাইরাসের সংক্রমণের পর থেকে এবার ভিসার ওপর কড়াকড়ি কমিয়ে আনা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

যাদের মার্চ ও এপ্রিল মাসে আরব আমিরাতের রেসিডেনশিয়াল ভিসা ও আমিরাতের আইডি অবৈধ হয়ে গেছে তাদেরটা আজ থেকেই নবায়নের জন্য আবেদন করা যাবে।

যাদেরটা মে মাসে অবৈধ হয়েছে তাদের টা ১১ই অগাস্ট থেকে নবায়ন করা যাবে।

করোনা পরিস্থিতির উন্নতিতে আমিরাতে ভিসা, এমিরেটস আইডি এবং এন্ট্রি পারমিট এর মেয়াদ সম্পর্কিত ইতিপূর্বেকার ইউএই কেবিনেট এর সিদ্ধান্ত সংশোধন করা হয়েছে

ইউএই ক্যাবিনেট ইতিপূর্বে করো না পরিস্থিতির কারণে পহেলা মার্চ ২০২০ এর পর অতিক্রান্ত হয়েছে এমন ভিসা, এন্ট্রি পারমিট কিংবা এমিরেটস আইডির মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে বলে সিদ্ধান্ত দিয়েছিল। কিন্তু বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে করোনা পরিস্থিতির সার্বিক উন্নতি ঘটায় কর্তৃপক্ষ পূর্বঘোষিত সিদ্ধান্তের মধ্যে কিছু রদবদল এনেছেন।
> ফেডারেল অথরিটি অফ সিটিজেনশিপ অ্যান্ড আইডেন্টিটি আই সি এ ইতিপূর্বে ঘোষিত অভিবাসীদের রেসিডেন্স ভিসা এন্ট্রি পারমিট এবং আইডি সম্পর্কিত সকল সিদ্ধান্ত ১১ জুলাই এর পর থেকে আর কার্যকর থাকবে না বলে ঘোষণা দিয়েছে।
> ১২ জুলাই থেকে আইসিএ আগের মত নিয়মিত এ সংক্রান্ত ফি সমুহ আদায় করবে।
> আমিরাতী, জিসিসি নাগরিক এবং ইউএই রেসিডেন্টদের দেশে প্রবেশের তারিখ থেকে এক মাসের গ্রেস পিরিয়ড দেয়া হবে যাতে তারা তাদের যাবতীয় ডকুমেন্ট নবায়ন করার সুযোগ পান (যারা দেশের বাইরে অনূর্ধ্ব ছয় মাস অবস্থান করেছেন)
> দেশের ভেতরে আছেন এসব আমিরাতি জিসিসি নাগরিক অন্যান্য অভিবাসীদের ডকুমেন্ট হালনাগাদ করার জন্য তিন মাসের গ্রেস পিরিয়ড দেয়া হবে।
> দেশের মধ্যে পহেলা মার্চ এর পর থেকে অবস্থানকারীদের ভিসা আইডি মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করার যে সিদ্ধান্ত তা বাতিল বলে গণ্য হবে।
> ইউএই রেসিডেন্ট যারা দেশের বাইরে আছেন এবং যাদের ভিসার মেয়াদ পহেলা মার্চ ২০২০ তারিখের পরে উত্তীর্ণ হয়েছে বা যারা দেশের বাইরে ছয় মাসের বেশি সময় অবস্থান করেছেন তারা দু’দেশের মধ্যে ফ্লাইট চালু হলে প্রত্যাবর্তন করতে হবে।