দরবারে হাশেমীয়া আলিয়া শরীফে ইমামে আহলে সুন্নাত আল্লামা হাশেমী (রহঃ)’র চেহলাম শরীফ সম্পন্ন।

 

গত ৯ জুলাই বৃহস্পতিবার সারাদিনব্যাপি বিভিন্ন পবিত্র খতমাদি ও দফায় দফায় মিলাদ, কেয়াম ও স্মারক আলোচনা সভার মাধ্যমে চট্টগ্রাম কুলগাঁও দরবারে হাশেমীয়া আলিয়া শরীফের মহান মুর্শিদে মুয়াজ্জাম ইমামে আহলে সুন্নাত শাহসূফি আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (রহঃ)’র চেহলাম শরীফ উদযাপন হয়। এই উপলক্ষে আজিমুশশান ওরশে পাক মাহফিল জা-নশীনে ইমামে আহলে সুন্নাত আলহাজ্ব অধ্যক্ষ শাহ মওলানা কাযী আবুল বয়ান হাশেমী’র সভাপতিত্বে অনুষ্টিত হয়।
এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আল আমিন হাশেমীয়া দরবারের সাজ্জাদানশীন পীরে তরিকত শাহ মওলানা আলহাজ্ব সাদেকুর রহমান হাশেমী।
দরবারের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন শাহজাদা আলহাজ্ব কাযী মওলানা আবুল বোরহান হাশেমী ও শাহজাদা আলহাজ্ব কাযী মওলানা আশেকুর রহমান হাশেমী। ভক্ত-মুরিদানদের পক্ষ থেকে বক্তব্য রাখেন আলহাজ্ব ফুল মিয়া।
মোনাজেরে আহলে সুন্নাত আলহাজ্ব মওলানা ইদ্রীস আনসারী’র সঞ্চালনায় স্মারক আলোচনায় অংশগ্রহণ করেন পীরে তরিকত অধ্যক্ষ মওলানা খায়রুল বশর হক্কানী, অধ্যক্ষ আলহাজ্ব মওলানা আহমদ হোসাইন আলকাদেরী, আলহাজ্ব মওলানা নুরুল আবছার আল-কাদেরী, শাহজাদা আলহাজ্ব মওলানা সৈয়দ জুননুরাইন, শাহজাদা আলহাজ্ব মওলানা তৌহিদুল আলম আল-কাদেরী, মোহাদ্দিস মওলানা ওসমান গণি, উপাধক্ষ্য আলহাজ্ব মওলানা নুরুল আমিন, উপাধক্ষ্য মওলানা মোজাম্মেল হক আল-কাদেরী, শেখ মওলানা নুরুল কুদ্দুস আল-কাদেরী, মওলানা সাইফুর রহমান নোমানী, মওলানা আবদুল খালেক আশেকী, তরিকত ফেডারেশনের নগর আহব্বায়ক কাজী আহসানুল মোর্শেদ কাদেরী, পীরে তরিকত গোলাম মুহাম্মদ আবেদ চিশতি, মওলানা মুহম্মদ নিজাম উদ্দিন আশরাফী, শাহজাদা মওলানা সৈয়দ গোলাম রসুল নঈমী, মওলানা জামাল উদ্দিন আল-কাদেরী, মওলানা আবদুস সাকুর আনসারী, আনজুমানে মুহিব্বানে রাসুল (দ.) গাউছিয়া জিলানী কমিটির সভাপতি আলহাজ্ব আবুল কাশেম ও সেক্রেটারী আলহাজ্ব মুহাম্মদ মাহবুবুল আলম, আলহাজ্ব আবদুস শাকুর, আলহাজ্ব এস. এম শফি, আলহাজ্ব তৌহিদুল কাদের, ও আলহাজ্ব মুহাম্মদ নাজিব আশরাফী প্রমূখ।
বক্তাগণ বলেন, বিশ্ববরেণ্য ইসলামীক স্কলার হাদিস শাস্ত্রের জীবন্ত কিংবদন্তি ইমামে আহলে সুন্নাত আল্লামা হাশেমী (রহঃ) এদেশে আহলে সুন্নাত ওয়াল জামাতের দিকপাল হিসেবে অনন্য ভূমিকা রেখেছেন। দেশ প্রেমিক এই বর্ষিয়ান আলেমেদ্বীন দেশ প্রেমে প্রকৃষ্ট উদাহরণ সৃষ্টি করেছেন। স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের প্রেক্ষাপটে বায়ান্নার ভাষা আন্দোলন হতে শুরু করে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে বলিষ্ট ভূমিকা রাখেন। তারই পরিপ্রেক্ষিতে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের স্পীকার মহান সংসদে শোক প্রস্তাব গৃহিত করায় দেশের আপমার সুন্নি জনতাকে কৃতার্থ করেছেন।
বক্তগণ আরো বলেন, ইমাম হাশেমী ইসলামের প্রকৃত রূপরেখা আহলে সুন্নাত জামাত প্রতিষ্টায় অশেষ ত্যাগ তিতিক্ষা সহ্য করে গেছেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশে আজ সুন্নিয়তের মহিরূহ অবস্থান সৃষ্টি হয়েছে। সুন্নিয়তের প্রকৃত অবিভাবক ও তরিকতের আমূল সংস্কারক ক্ষণাজন্মা এই মহাপূরুষকে হারিয়ে সুন্নিয়ত ও তরিকত জগতে বিশাল শূণ্যতা বিরাজ করছে।
পরিশেষে মিলাদ কেয়ামের পর সামাজিক দূরত্ব বজায় রেখে চলমান করোনাভাইরাস থেকে পরিত্রাণের জন্য বিশ্ব মানবতার জন্য মুনাজাত পরিচালনা করেন হুজুর কেবলার সেজ শাহজাদা আলহাজ্ব মওলানা সূফি কাযী আবুল এহসান হাশেমী।