ডব্লিউএইচওর তদন্তকারীরা উহানে করতে পারছেন না

উহানে করোনা ভাইরাসের উৎস তদন্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিমকে প্রবেশে অনুমতি দিচ্ছে না চীন। দুই সদস্যের এই টিমের এরই মধ্যে চীনের উদ্দেশে যাত্রা করেছেন। কিন্তু চীন তাদেরকে প্রবেশে অস্বীকৃতি জানানোয় একজন ফিরে গেছেন। অন্যজন তৃতীয় একটি দেশে ট্রানজিটে রয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সমস্যাটা হয়েছে ভিসা ক্লিয়ারেন্স না দেয়ায়। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে কয়েক মাস ধরে দেনদরবার শেষে ডিসেম্বরে এমন তদন্তে অনুমতি দেয় বেইজিং। কিন্তু শেষ পর্যায়ে তদন্তকারীদের প্রবেশের অনুমতি চূড়ান্ত না করাকে অত্যন্ত হতাশাজনক বলে আখ্যায়িত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস। উল্লেখ্য, ওই টিমের দুই সদস্য এরই মধ্যে তাদের চীনযাত্রা শুরু করেছিলেন। অন্যরা শেষ মুহূর্তে সফরে যেতে পারছেন না।
আধানম ঘেব্রেয়েসাস মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের বলেন, আমাকে নিশ্চিত করা হয়েছে যে, যত দ্রুত সম্ভব তত দ্রুততার সঙ্গে ওই টিমকে চীনে নেয়ার জন্য আভ্যন্তরীণ প্রক্রিয়ায় গতি এনেছে চীন। তিনি আরো জানিয়েছেন, এ নিয়ে চীনের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। তিনি আরো জানান, এই মিশনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য অগ্রাধিকারে রয়েছে। এর সঙ্গে যুক্ত রয়েছেন আন্তর্জাতিক টিম। কয়েক মাস ধরে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ১০ সদস্যের একটি টিমকে চীন পাঠানোর জন্য কাজ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের উদ্দেশ্য থাকবে, পশু থেকে করোনা মহামারির উৎস খুঁকে বের করা এবং প্রকৃতপক্ষে কিভাবে এই ভাইরাস প্রথম মানুষের দেহে সংক্রমিত হয়েছে তা বের করা। গত মাসে ঘোষণা দেয়া হয় যে, এ বছর জানুয়ারিতে এই তদন্ত শুরু হবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক তদন্ত দলের দুই সদস্য এরই মধ্যে চীনের উদ্দেশ্যে মঙ্গলবার যাত্রা শুরু করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান মাইক রায়ান বলেছেন, কিন্তু চীনের কারণে একজন ফিরে গিয়েছেন। অন্যজন ট্রানজিট হিসেবে তৃতীয় একটি দেশে রয়েছেন।