বিশ্বের সর্ববৃহৎ বিমাবন্দর হবে দুবাই এর আল মাখতুম

সংযুক্ত আরব অমিরাতের আল মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মাণ করা হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ টার্মিনাল। সংশ্লিষ্টদের দাবি, বিশ্বের সর্ববৃহৎ বিমাবন্দরের মালিক হতে যাচ্ছে দেশটি। অন্যদিকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সকল কার্যক্রম কয়েক বছরের মধ্যে আল মাখতুম বিমানবন্দরে স্থানান্তর হবে বলেও জানিয়েছে বিমান কর্তৃপক্ষ। সোমবার এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়েছে, রোববার মাইক্রো ব্লগিং প্ল্যাটফরম এক্সের এক বার্তায় দেশটির প্রধানমন্ত্রী শেখ আল মোহাম্মদ সর্ববৃহৎ ওই টার্মিনাল নির্মাণের বিষয়টি নিশ্চিত করেছেন। ওই পোস্টে তিনি বলেছেন, আমরা আল মাখতুম বিমানবন্দরে যাত্রীদের জন্য বিশ্বের সর্ববৃহৎ টার্মিনালের নতুন নকশার অনুমোদন করেছি। এর নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয়েছে ১২,৮০০ কোটি দিরহাম।

বিশ্বের সবচেয়ে বেশি যাত্রী যাতায়াতকারী বিমানবন্দরের মধ্যে আল মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দর অন্যতম। দুবাই বিমান কর্তৃপক্ষের তথ্যমতে, প্রতি বছর এই বিমানবন্দর ব্যবহারকারী যাত্রীর সংখ্যা প্রায় ২৬ কোটি। নির্মাণাধীন এই টার্মিনালটির কাজ সম্পন্ন হলে এটি দুবাইয়ের পাঁচটি বৃহৎ বিমানবন্দরের একটিতে পরিণত হবে। একযোগে এখানে প্রায় ৪০০টি বিমান ওঠানামা করবে বলে তথ্য দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এর মাধ্যমে বিমানসেবা খাতে দেশটি আরও কয়েক ধাপ এগিয়ে যাবে বলেও মনে করেন তারা। টার্মিনালটির প্রাথমিক কাজ শেষ হলে প্রতি বছর প্রায় ১৫ কোটি যাত্রী ব্যবহার করবে এই বিমানবন্দর। পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়িত হলে আগামী দশ বছরের মধ্যে আল মাখতুম বিমানবন্দরের নির্মাণাধীন টার্মিনালের কাজ সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।