শিক্ষকদের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে শিক্ষা প্রসারে কাজ করতে হবে

চবিতে ৬ষ্ঠ এ. কে. খান স্মারক আইন বক্তৃতা ২০২৪ অনুষ্ঠিত
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন অনুষদ ও এ কে খান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগেM ‘Law Reform-A Comparative Approach and International Perspectives: Bangladesh in Context’ শীর্ষক ৬ষ্ঠ এ. কে. খান স্মারক আইন বক্তৃতা ২০২৪ চবি এ কে খান আইন অনুষদ মিলনায়তনে ২৯ এপ্রিল ২০২৪ বেলা ১১:০০ টায় অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্যদ্বয় এবং এ. কে. খান ফাউন্ডেশনের ট্রাস্টি এ. এম. জিয়াউদ্দিন খান। চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের পোর্টসমাউথ ইউনিভার্সিটি ল স্কুলের ইন্টারন্যাশনাল এন্ড বিজনেস ল এর চেয়ার প্রফেসর ড. এ. এফ. এম. মনিরুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. রকিবা নবী। চবি আইন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মঈন উদ্দীনের সঞ্চালনায় স্মারক বক্তৃতা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি আইন বিভাগের প্রফেসর মোহাম্মদ মহিউদ্দিন খালেদ ও প্রফেসর ড. মুহাম্মদ শাহীন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অনুষ্ঠানের প্রবন্ধকারসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী বিষয়ে স্মারক বক্তৃতার আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন প্রতিবছরই চবি আইন অনুষদ ও এ কে খান ফাউন্ডেশন আইন বিষয়ে যৌথভাবে স্মারক বক্তৃতার আয়োজন করে থাকে যা অত্যন্ত প্রশংসনীয়। মাননীয় উপাচার্য বলেন, “আজকের এ স্মারক বক্তৃতায় আন্তর্জাতিক ও বাংলাদেশের প্রেক্ষাপটে আইনের সংস্কার এবং এর প্রয়োগ সম্পর্কে তুলনামুলক আলোচনা ও গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা উঠে এসেছে।” তিনি বলেন, “প্রফেসর এ. এফ. এম. মনিরুজ্জামান তাঁর উপস্থাপিত আইন সংস্কার-একটি তুলনামূলক দৃষ্টিভঙ্গি এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে বাংলাদেশের আইন সংস্কার নিয়ে সময়োপযোগী গবেষণাধর্মী প্রবন্ধে আন্তর্জাতিক আইনের প্রেক্ষিতে বাংলাদেশের আইন সংস্কারের তুলনামূলক আলোচনা ও সামগ্রিক আইনের উৎকর্ষ সাধনে ভবিষ্যতের জন্য দিকনির্দেশনা রয়েছে”। প্রবন্ধকারের এ আলোচনা এবং পর্যালোচনায় আমাদের শিক্ষক-গবেষক, আইনজ্ঞ এবং শিক্ষার্থীবৃন্দ গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত পাবেন মর্মে মাননীয় উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করেন। মাননীয় উপাচার্য আরও বলেন, “শিক্ষকরা জাতির বিবেক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ এ্যাক্টে শিক্ষকদের যে সম্মান ও মর্যাদা দিয়েছেন তা মনে রাখতে হবে।” তিনি শিক্ষকদের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে দেশ-জাতির কল্যাণে জ্ঞান-গবেষণায় নিজেদের আতœনিয়োগ করার উদাত্ত আহবান জানান।

স্বারক বক্তৃতা অনুষ্ঠানে আইন বিভাগের বরিষ্ঠ শিক্ষক প্রফেসর মোঃ মোর্শেদ মাহমুদ খানসহ আইন অনুষদের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, বিভিন্ন অফিস প্রধানবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


চবি উপ-উপাচার্যের (প্রশাসন) কার্যালয় উদ্বোধন
চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে নবনিযুক্ত মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) কার্যালয়ের শুভ উদ্বোধন অনুষ্ঠান ২৯ এপ্রিল ২০২৪ দুপুর ৩:০০ টায় চবি এ. আর. মল্লিক ভবনের ৫ম তলায় অনুষ্ঠিত হয়েছে। ফিতা কেটে উক্ত কার্যালয়ের শুভ উদ্বোধন করেন এবং সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের। উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্যদ্বয়, চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ ও চবি চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর মোহাম্মদ জসিম উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি উপ হিসাব নিয়ামক মুহাম্মদ হামিদ হাসান নোমানী।

উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। তিনি বলেন, “চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের কলেবর বৃদ্ধির সাথে সাথে এর কর্মপরিধিও বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও প্রশাসনিক কাজের পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করতে বর্তমান প্রশাসন বদ্ধপরিকর।” তারই ধারাবাহিকতায় সম্প্রতি নিয়োগপ্রাপ্ত চবি মাননীয় উপ উপাচার্য (প্রশাসন) এর জন্য নতুন কার্যালয় উদ্বোধনের মাধ্যমে এ বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক কর্মকাÐে গতিশীলতা আসবে মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে শিক্ষা-গবেষণা ও উন্নয়নে টিম ম্যানেজমেন্টের মাধ্যমে স্ব স্ব দায়িত্ব সততা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও আন্তরিকতার সাথে পালনের আহবান জানান। মাননীয় উপাচার্য বিশ^বিদ্যালয় পরিচালনায় সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উন্নতি ও সমৃদ্ধি এবং দেশ জাতির কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন চবি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন।

উদ্বোধনী অনুষ্ঠানে চবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিভিন্ন বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, অফিস প্রধানবৃন্দ চবি অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।