চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন

মুক্তিযুদ্ধের চেতনায় দলমতের ‍ঊর্ধে উঠে বাংলাদেশ বিনির্মাণের আহবান
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে ভার্চুয়াল আলোচনা সভা গতকাল ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ও আন্তর্জাতিক মানবাধিকার বিশেষজ্ঞ ব্যারিস্টার মনোয়ার হোসেন। নাগরিক ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য রাখেন কানাডা প্রবাসী ৭১’র রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস মিয়া,বানিজ্যিক রাজধানী বাস্তবায়ন পরিষদের সভাপতি কাজী গোলাপ রহমান, কক্সবাজার আওয়ামীলীগ নেতা নুরুল বাসার সুমন, নারী নেত্রী কানিজ ফাতেমা,কবি ও সাংবাদিক তাসলিম উদ্দীন খাঁ, চাটার্ড একাউন্টেন্ট ইমতিয়াজ হোসাইন ও উন্নয়ন কর্মী এ.জি.এম. জাহাঙ্গীর আলম।

বক্তারা বলেন মুক্তিযুদ্ধের চেতনাকে দল মতের ঊর্ধে ধারণ করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। দলমতের ঊর্ধে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করতে না পারায় স্বাধীনতার ৪৯ বছর পরেও মুক্তিযু্েদ্ধের স্বপ্ন বাস্তবায়ন হয়নি। স্বাধীনতার অন্যতম স্বপ্ন ছিলে শোষণমুক্ত, দুর্নীতিমুক্ত বাংলাদেশ, অথচ দেশের উন্নয়ন অগ্রগতি প্রতিনিয়ত দুর্নীতির কারনে বাধাঁগ্রস্ত হচ্ছে। দেশে-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি আরো বাড়াতে বাংলাদেশী প্রবাসীসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। সভায় কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয় এবং এ ধরণের ন্যক্কারজনক ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করা হয়।

সভাপতির বক্তব্যে নাগরিক ফোরামের সভাপতি ও আন্তর্জাতিক মানবাধিকার বিশেষজ্ঞ ব্যারিস্টার মনোয়ার হোসেন মহান মু্ক্তিযুদ্ধে বিশেষভাবে চট্টগ্রামবাসীর অবদানকে স্মরণ করে বলেন, চট্টগ্রামবাসী সবসময় অগ্রণী ভূমিকা পালন করেছে। তবে, সে তুলনায় উন্নয়নের দিক থেকে হচ্ছে অবহেলিত। মুক্তিযুদ্ধের স্বপ্ন পূরণে দলমতের ঊর্ধে উঠে দেসবাসীকে কাজ করার আহবান জানান। বিশেষ করে চট্টগ্রামের উন্নয়নে চট্টগ্রামের সকল শ্রেণি পেশার জনগনকে ঐক্যবদ্ধ ভূমিকা পালনের আহবান জানান।