বাংলাদেশি শ্রমিকরা আপাতত মালয়েশিয়ায় ফিরতে পারবেন না

বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়ায় ফিরতে পারবেন না বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব।

বুধবার (৪ নভেম্বর) সংবাদ সম্মেলনে তিনি বলেন, কোভিড-১৯ মহামারির প্রভাবে দেশটির অভিবাসন নীতি অব্যাহত থাকায় বাংলাদেশ থেকে প্রবাসী কর্মীদের এ মুহূর্তে মালয়েশিয়ায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত, প্রায় ২৫ হাজারেরও বেশি প্রবাসী শ্রমিক এ মুহূর্তে বাংলাদেশে ছুটিতে রয়েছেন। দেশে উল্লেখযোগ্য পরিমাণ করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা থাকায় বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি না দেওয়ার বিষয়ে সরকারের নীতিমালার কারণে তারা ফিরতে পারছেন না।

সংবাদ সম্মেলনে সাবরি ইয়াকোব আরও বলেন, ‘বিদেশিদের জন্য মালয়েশিয়ার সীমান্ত বন্ধ। সরকার বিদেশি কর্মীদের প্রবেশের অনুমতি দেবে না, যদি না তাদের অভিবাসন বিভাগের অনুমতি না থাকে।’

এদিকে মহামারির কারণে আটকে থাকা কয়েক হাজার অভিবাসী শ্রমিকের সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশ সরকার ঢাকাস্থ মালয়েশিয়ার হাইকমিশনের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে।

গত সোমবার কয়েক হাজার প্রবাসী শ্রমিক কর্মস্থল মালয়েশিয়ায় ফিরে যাওয়ার জন্য রাজধানীতে বিক্ষোভ সমাবেশ করে। সরকার তাদের আশ্বস্ত করে ঘরে ফিরিয়েছিল। কিন্তু মালয়েশিয়া সরকার করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে না আসার আগ পর্যন্ত বিদেশিদের প্রবেশের অনুমতি দেবে না।

উল্লেখ্য, মালয়েশিয়ায় নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩২ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট ৩৫ হাজার ৪২৫ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন এ পর্যন্ত ২৭১ জন।

করোনা পরিস্থিতি মোকাবিলায় গত ১৩ অক্টোবর থেকে রাজধানী কুয়ালালামপুর ও সাবাহ রাজ্যসহ দেশের বিভিন্ন এলাকায় বিধিনিষেধ আরোপ করা হয়। এর আওতায় লোকজনের চলাচল নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়েছে। বিয়ে ও খেলাধুলার অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া নিজ জেলার বাইরে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।