চীন-পাকিস্তান সম্পর্কে সিপিইসি ল্যান্ডমার্ক প্রজেক্ট- শি জিনপিং

চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোরকে (সিপিইসি) বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে একটি ‘ল্যান্ডমার্ক প্রজেক্ট’ হিসেবে আখ্যায়িত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, যেকোনো পরিস্থিতিতে এটা হবে দুই দেশের মধ্যে সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্প। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়াকে উদ্ধৃত করে এ খবর দেয়া হয়। এতে বলা হয়, কমিউনিস্ট পার্টি অব চীনের জেনারেল সেক্রেটারি ও প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে মৌখিক এক বার্তায় ওই মন্তব্য করেছেন শুক্রবার। সিপিইসি পলিটিক্যাল পার্টিস জয়েন্ট কনসালটেশন মেকানিজম নিয়ে দ্বিতীয় কনফারেন্সের উদ্বোধনীতে চীনা প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে একটি চিঠি পাঠিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট। এর জবাবে শি জিনপিং বলেছেন, চীন-পাকিস্তানের মধ্যে সম্পর্কের গুরুত্বের সঙ্গে জড়িত রয়েছেন প্রেসিডেন্ট আরিফ আলভি।
তিনি এই সম্পর্কের একজন সমর্থক এবং সিপিইসি গড়ে তোলায়ও তিনি সমর্থক।
উল্লেখ্য, সম্পদে ভরপুর চীনের সিনজিয়াং প্রদেশকে সিপিইসি প্রকল্প পাকিস্তানের বেলুচিস্তানের কৌশলগত গোয়েদার বন্দরের সঙ্গে সংযুক্ত করবে। এ জন্য বরাদ্দ করা হয়েছে ৬০০ কোটি ডলার। বিআরআইয়ের অধীনে এটি একটি বিশাল প্রকল্প। কিন্তু এ প্রকল্পের বিরোধিতা করেছে ভারত। তাদের দাবি, এই প্রকল্পটি যাবে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের ভিতর দিয়ে।
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির মধ্যে শুক্রবার হাইনান প্রদেশের একটি অবকাশযাপন কেন্দ্রে দুই দিনের বৈঠক শেষ হয়। এরপরই প্রেসিডেন্ট শি জিনপিং পাকিস্তানি প্রেসিডেন্টকে অভিনন্দন জানান। এতে তিনি বলেন, চীন এবং পাকিস্তান চমৎকার ভ্রাতৃত্বসুলভ দেশ। তারা বিশেষ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অংশীদারও।