বাস্তবতা মেনেও পয়েন্টে চোখ বাংলাদেশের

র‌্যাঙ্কিংয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে প্রথম ম্যাচ ৫-০ গোলে হেরেছে বাংলাদেশ। কুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইয়েও ওই ম্যাচে সমান তালে ৪০ মিনিট পর্যন্ত লড়াই করেছিলেন জামাল-রাকিবরা। রক্ষণ সামলে গোলের সুযোগও তৈরি করেছিলেন। কিন্তু ফিনিশিং ব্যর্থতায় গোল পাওয়া হয়নি। ফিলিস্তিন অবশ্য নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে। আজও নিজেদের শক্তিমত্তা দেখাতে প্রস্তুত যুদ্ধবিধস্ত দেশটি। তবে নিজেদের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচ বলেই শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে পয়েন্ট চাইছেন বাংলাদেশের কোচ হাভিয়ের কাবরেরা। গতকাল সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়াও আগের ম্যাচের হতাশা ভুলে পয়েন্টের প্রত্যাশা করছেন। স্বাধীনতা দিবসে কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচটি শুরু হবে বিকাল সাড়ে তিনটায়।

গত বছর সাফ চ্যাম্পিয়নশিপের পর থেকেই দলের খেলার মান বেড়েছে বলে আসছিলেন কাবরেরা এবং এই পর্যায়ের ফুটবল এই দলের মান হওয়া উচিত বার বার বলেছেন তিনি।

তবে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে ৭-০ গোলে হারের পর ফিলিস্তিনের কাছে ৫ গোলের এই হার বাংলাদেশের ফুটবলের আসল চেহারাটা ফুটে উঠেছে বলে মনে করছেন অনেকে। বিশেষ করে কোচের অতি আত্মবিশ্বাসই দলের এমন বাজে হারের কারণ বলে ভাবা হচ্ছে। যদিও কোচ অস্ট্রেলিয়ার পর ফিলিস্তিনের কাছে এমন ফলে দলের পারফরমেন্সে খুব বেশি পরিবর্তন দেখছেন না। তার মতে দুই একটা ম্যাচে এমন হতেই পারে। তার সেই বিশ্বাস আর কিংস অ্যারেনার রেকর্ডই আজ ফিলিস্তিনের বিপক্ষে সম্ভব জামালদের। এই ম্যাচে এখন পর্যন্ত র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা চার প্রতিপক্ষের বিরুদ্ধে বাংলাদেশ জিতেছে একটি এবং ড্র করেছে বাকি তিনটিতে। সেই সঙ্গে স্বাগতিক দর্শকদের সমর্থন বাড়তি সুবিধা দেবে জামাল-তপুদের। এ কারণে অ্যাওয়ে ম্যাচে পাঁচ গোলে হারার পরও ঘরের মাঠে ভালো কিছু করার প্রত্যাশা করে কোচ বলেন, লেবাননের সঙ্গে খেলার আগেও কিন্তু আমরা অস্ট্রেলিয়ার কাছে হেরে এসেছিলাম। কিন্তু এই মাঠে ঠিকই শক্তিশালী লেবাননকে রুখে দিয়ে এক পয়েন্ট নিয়ে ছিলাম। আমি ছেলেদের সঙ্গে অনেক কথা বলেছি। অনেক ওই ম্যাচ নিয়ে অনেক ডিসকাস হয়েছে। আশা করছি ঘরের মাঠে সবকিছু ভুলে গিয়ে নিজেদের খেলাটাই খেলতে পারবো আমরা’। বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডে ‘আই’ গ্রুপে তিন ম্যাচে একটি করে জয়, হার ও ড্রতে চার পয়েন্ট নিয়ে দুইয়ে ফিলিস্তিন। আর দু’টি হার ও একটি ড্রয়ে এক পয়েন্টে সবার শেষে বাংলাদেশ। তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া আর তিন ম্যাচে দুই ড্র ও এক হারে দুই পয়েন্টে তিনে লেবানন।