আইফোন ১৫ সিরিজে ক্যামেরাসহ যে তিনটি বড় পরিবর্তন আনছে অ্যাপল

চলতি বছরের সেপ্টেম্বর মাসে আইফোন-১৫ সিরিজের ঘোষণা দিতে পারে অ্যাপল। সাধারণত প্রতিবছর এ সময়টাতেই নতুন সিরিজের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এবারে আইফোন-১৫ সিরিজের মোট চারটি ফোন আনতে যাচ্ছে অ্যাপল। এতে ক্যামেরাসহ মোট তিনটি বিষয়ে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, আইফোন-১৫ সিরিজে ডাইনামিক আইল্যান্ড ও ব্যাক প্যানেল, ক্যামেরা এবং ইউএসবি টাইপ-সিতে বেশ বড় ধরনে বদল আনতে যাচ্ছে অ্যাপল।

ডাইনামিক আইল্যান্ড ও ব্যাক প্যানেল
আইফোন-১৫ সিরিজের মডেলগুলোতে অ্যাপলের নতুন ডায়নামিক আইল্যান্ড ফিচার দেয়া হবে। অর্থাৎ ফ্ল্যাগশিপ ফোনটিতে একটি পাঞ্চ হোল ডিসপ্লে ডিজাইন থাকবে। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো নিশ্চয়তা দেয়নি অ্যাপল। বর্তমানে ডাইনামিক আইল্যান্ড ডিজাইনটি শুধু আইফোন-১৪ প্রো মডেলের মধ্যেই সীমাবদ্ধ।
এর পাশাপাশি, আইফোন-১৫ এবং আইফোন-১৫ প্লাসে একটি ম্যাট কালার ফিনিশিংসহ একটি ফ্রস্টেড গ্লাস ব্যাক ফিচার দেয়া হতে পারে। যেমনটা দেয়া হয়েছিল আইফোন-১৪ প্রো মডেলে।

ক্যামেরায় বড় ধরনের পরিবর্তন
আইফোনের নিয়মিত এডিশনগুলোতে সাধারণত পেছনে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়। তবে আইফোন-১৫ সিরিজে আরও ১২ মেগাপিক্সেল বাড়ানো হতে পারে। এছাড়া, আইফোন-১৫ প্রো ম্যাক্স মডেলটিতে আরও বিশিষ্ট ক্যামেরা মডিউল রয়েছে যা অন্যান্য সেন্সর ছাড়াও ৫ থেকে ৬ গুণ বেশি অপটিক্যাল জুম ক্ষমতাসম্পন্ন পেরিস্কোপ লেন্স যুক্ত।

ইউএসবি টাইপ-সি পোর্ট

আইফোন-১৫ সিরিজে সবচেয়ে বড় ধরনের যে পরিবর্তনটি আসতে পারে তা হলো এর ইউএসবি পোর্ট। সাধারণত অ্যাপলে এর চিরচেনা লাইটনিং পোর্টই ব্যবহার করে হয়ে আসছিল আইফোন-১৪ সিরিজ পর্যন্ত। এবার এর ব্যত্যয় ঘটিয়ে টাইপ-সি পোর্ট ব্যবহার করে পারে অ্যাপল। তবে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।