ইতালি যাওয়ার পথে ৪৭ অভিবাসী নিয়ে বোটডুবি, নিখোঁজ ৩০

ইতালি যাওয়ার পথে লিবিয়ার বেনগাজির ১৭৭ কিলোমিটার উত্তরে ৪৭ জন অভিবাসীবোঝাই একটি বোট ডুবে গেছে। এতে নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৩০ জন। উদ্ধার করা হয়েছে ১৭ জনকে। লিবিয়া থেকে এই বোটটি ইতালি উপকূলের দিকে যাচ্ছিল। ইতালির কোস্ট গার্ডরা বলেছেন, খারাপ আবহাওয়ার কবলে পড়ে বোটটি ডুবে যায়। উদ্ধার অভিযান চলছে।

এক্ষেত্রে সহযোগিতা দিচ্ছে মার্চেন্ট শিপ এবং আকাশপথে সহযোগিতা দিচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের বর্ডার বিষয়ক এজেন্সি ফ্রন্টেক্স। রোববার কোস্টগার্ডরা বিবৃতিতে এ খবর দিয়েছে বলে জানাচ্ছে অনলাইন আল জাজিরা। রোববার মেডিটারেনিয়া সেভিং হিউম্যান্স চ্যারিটি টুইট করেছে যে, বোটটি ইতালির উদ্দেশে যাত্রা করেছিল। এলার্ম ফোন নামে আরেকটি দাতব্য সংস্থা বিপদে পড়া নৌযানের অভিবাসীদের কাছ থেকে বিপদসংকেত পায়। তারা বলেছে, প্রথমে তারা শনিবার এমন বিপদসংকেত পায়।

বলা হয়, বোটটিতে ৪৭ জন অভিবাসী আছেন। তাদের অবিলম্বে উদ্ধার করা প্রয়োজন। খারাপ আবহাওয়ার কারণে প্রথমে একটি মার্চেন্ট শিপের উদ্ধার তৎপরতা ব্যর্থ হয়। ফলে লিবিয়ার কর্তৃপক্ষ রোমের কাছে সহায়তার আহ্বান জানায়। এরপর ওই এলাকায় যৌথ অভিযান চালানোর অনুরোধ করা হয়। রোববার সকালে ‘ফ্রোল্যান্ড’ নামের একটি মার্চেন্ট শিপে এসব মানুষকে তুলে দেয়ার কথা ছিল। তার আগেই ঘটে যায় দুর্ঘটনা।