সাধারণ ইনফ্লুয়েঞ্জার মতোই থেকে যাবে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্র করোনা ভাইরাসকে চিরতরে নির্মূল করতে সক্ষম হবে না। আর তো বাকি বিশ্বের কথা বলাই বাহুল্য। তবে এমন একটি দিন আসবে যখন করোনা থাকবে। তবে মহামারি থাকবে না। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে থাকবে না। ভয়াবহ ঝুঁকিপূর্ণ রোগীতে উপচে পড়বে না হাসপাতাল। অনেক বিশেষজ্ঞ পূর্বাভাষ দিয়েছেন যে, সাধারণ সিজনাল ইনফ্লুয়েঞ্জার মতোই ছড়াবে এই ভাইরাস। অনুভূতিও হবে সে রকম।

এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। ইউনিভার্সিটি অব মিশিগানের মহামারি রোগ বিষয়ক প্রফেসর ড. আর্নল্ড মন্টো বলেছেন, কোনটা মহামারিতুল্য (এপিডেমিক) আর কোনটা মহামারি তা নির্ধারণের কোনো মাপকাঠি নেই।

 

বিষয়টি নির্ধারণ করা হয় চোখের দেখার ওপর ভিত্তি করে। ড. আর্নল্ড ইউএস ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের ভ্যাক্সিন অ্যান্ড রিলেটেড বায়োলজিক্যাল প্রডাক্টস এডভাইজরি কমিটির ভারপ্রাপ্ত চেয়ার। তিনি আরো বলেন, মহামারি নির্ধারণের কোনো মৌলিক আইন বা নিয়ম নেই। কোনো একটি রোগের প্রাদুর্ভাব আপনি কিভাবে নিয়ন্ত্রণ করছেন তার ওপর ভিত্তি করে একে সংজ্ঞায়িত করা হয়। এক্ষেত্রে পার্থক্য হলো আগের তুলনায় আমাদের টিকাগুলো অধিক কার্যকর। ভাল খবর হলো টিকার শক্তি। খারাপ খবর হলো ভাইরাসটির রূপান্তর ও বিবর্তিত হওয়ার ক্ষমতা। কেউই পূর্বাভাস দিতে পারেন না যে, করোনা ভাইরাসের ভবিষ্যত কি রকম হতে পারে। এরই মধ্যে করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট, বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্ট রূপ পরিবর্তন করেছে।

 

ড. আর্নল্ড বলেন, এতসব ভ্যারিয়েন্টের উদ্ভব ঘটায় সংক্রমণের যে ধারা পরিবর্তন হয়েছে, তাতে আমরা সারাবিশ্বে একই ধারায় এর বিস্তার দেখতে পাচ্ছি। এর ফলে করোনা ভাইরাস মহামারির ইতি ঘোষণা খুবই জটিল হয়ে পড়েছে।

 

তার মতো অন্য স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা পূর্বাভাস দিয়েছেন এই ভাইরাস সম্পর্কে। তারা বলার চেষ্টা করেছেন এই ভাইরাস অন্য সিজনাল ভাইরাসের মতো আচরণ করবে ভবিষ্যতে। ড. আর্নল্ড বলেন, সার্স-কোভ-২ ভাইরাস কি সিজনাল প্যাটার্নে রূপ নিচ্ছে কিনা সে সম্পর্কে আমার ধারণা নেই। তবে এটা স্মরণ করিয়ে দিতে চাই যে, আমাদের শ্বাসতন্ত্রে যেসব ভাইরাস সংক্রমণ ঘটায়, তার বেশির ভাগই সিজনাল। সার্চ করোনা ভাইরাস এমনই আচরণ করছে। তবুও আমাদেরকে এর ওপর নজর রাখতে হবে।

যখন কোনো রোগ জনগণের মধ্যে অব্যাহতভাবে উপস্থিত থাকে, বিপুল জনগোষ্ঠীকে সংক্রমিত না করে, তখন তাকে এন্ডেমিক বলা হয়। ২০২০ সালের শুরুর দিকে করোনা মহামারি দ্রুত বিস্তার লাভ করে। তখন বিশ্ব স্বাস্থ্য কর্মকর্তারা পূর্বাভাষ দিয়েছিলেন। তারা বলেছিলেন, আমাদের এই সম্প্রদায়ের মধ্যে করোনা ভাইরাস আরেকটি এন্ডেমিক ভাইরাস হতে যাচ্ছে বলে মনে হয়। এর অর্থ এই ভাইরাস আমাদেরকে কখনোই ছেড়ে যাচ্ছে না।