স্কুল-কলেজ রোববারই খুলছে

গরমে বন্ধ থাকা স্কুল-কলেজ রোববারই খুলছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে মন্ত্রণালয় জানিয়েছে, তাপপ্রবাহ ও অন্য কারণে ক্লাস না হওয়ার শিখন পদ্ধতির যে ঘাটতি হয়েছে তা পূরণে পরবর্তী দির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবার শ্রেণি কার্যক্রম চলবে।

বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার জানান, চলমান তাপপ্রবাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করে স্কুল-কলেজ খোলা না খোলার বিষয়ে শনিবার নতুন করে সিদ্ধান্ত হবে।

শিক্ষা প্রতিমন্ত্রী এমন বক্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই মন্ত্রণালয় সিদ্ধান্ত জানিয়ে দিলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তাপমাত্রা সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশ শ্রেণিকক্ষের বাইরে হয় এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয় সেগুলো সীমিত থাকবে।

দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপপ্রবাহের কারণে ঈদের ছুটি শেষে স্কুল-কলেজের ছুটি আরো সাতদিন বাড়ানো হয়। সেই ছুটি শেষ হচ্ছে আগামী শনিবার।

বৈশাখের প্রচণ্ড তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। দেশের বিভিন্ন হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়। জনজীবনেও এসেছে স্থবিরতা। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে শিশু ও বৃদ্ধরা।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে তীব্র গরমে বাংলাদেশের শিশুরা ‘অতি উচ্চ ঝুঁকিতে’ রয়েছে উল্লেখ করে তাদের নিয়ে বাড়তি সতর্কতার তাগিদ দিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ।