মৃত ব্যক্তি মামলার আসামি: ব্যাংকের শাখা ব্যবস্থাপককে শোকজ

মৃত ব্যক্তিকে আসামি ও মামলায় অবহেলার অভিযোগে সোনালী ব্যাংক লিমিটেড আগ্রাবাদ করপোরেট শাখার ব্যবস্থাপককে শোকজ করেছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত।

মঙ্গলবার (২৯ মার্চ) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

আগামী ২৪ এপ্রিল মধ্যে শোকজের জবাব দিতে সময় বেঁধে দিয়েছেন আদালত। আদেশের বিষয়টি নিশ্চিত করেন আদালতের পেশকার মো. রেজাউল করিম।

আদালত সূত্রে জানা গেছে, এই মামলার ৫ নম্বর আসামি সাইফউদ্দিন চৌধুরী ২০১৬ সালে মৃত্যুবরণ করেছেন। ২০১৬ সালের মৃত ব্যক্তির বিরুদ্ধে সোনালী ব্যাংক লিমিটেড জারি মামলা দায়ের করেছেন ২০২০ সালে। মৃত ব্যক্তির বিরুদ্ধে জারি মামলা দায়ের করায় প্রমাণিত হয় ডিক্রিদার ব্যাংক বিপুল পরিমাণ খেলাপী ঋণের গ্রাহকদের বিষয়ে নিয়মিত তদারকি করে না। মামলায় সময়মত প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণ করেনি। যার কারণে জনগণের আমানতের বিপুল পরিমাণ টাকা খেলাপী ঋণে পরিণত হয়ে আনাদায় যোগ্য হয়ে পড়ে। ব্যাংকের নজরদারি এবং সময়োচিত আইনগত পদক্ষেপ না নেওয়ার ফলে ঋণ খেলাপী তৈরি হচ্ছে বলে মনে করছে আদালত। যা আদায় করা অত্যন্ত দুরূহ হয়ে পড়েছে। এই মামলায় ডিক্রিদার ব্যাংকের দায়িত্বে অবহেলার কারণেই মৃত ব্যক্তির বিরুদ্ধে জারি মামলা দায়ের করা হয়েছে। এ অবস্থায় দায়িত্বে অবহেলার অভিযোগে সোনালী ব্যাংক শাখার ব্যবস্থাপকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে আদেশের কপি প্রেরণ করা হবে না সে বিষয়ে আগামী ৪ এপ্রিলের মধ্যে লিখিত ব্যাখ্যা আদালতে দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়।