অস্তিত্ব সংকটে পড়লেই পরমাণু হামলা চালাবে রাশিয়া

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকেই রাশিয়ার পরমাণু বোমা হামলার আশঙ্কা নিয়ে জোরদার আলোচনা চলছে। এবার রাশিয়া নিজেই জানিয়ে দিলো তারা কোন পরিস্থিতিতে এই বোমা ব্যবহার করবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক সাক্ষাৎকারে জানিয়েছেন, অস্তিত্বগত সংকটে পড়লেই কেবল রাশিয়া এই মারণাস্ত্র ব্যবহার করবে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, মার্কিন গণমাধ্যম সিএনএনের সংবাদকর্মী ক্রিস্টিন আমানপোর পেসকভের ওই সাক্ষাৎকারটি নেন। তিনি প্রশ্ন করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু অস্ত্র ব্যবহার করবে না তার কোনো নিশ্চয়তা আছে কিনা। উত্তরে পেসকভ বলেন, রাশিয়ার নিরাপত্তা নিয়ে আমাদের একটি নীতি আছে এবং সেটি সবার জন্য উন্মুক্ত। আপনি চাইলেই পড়তে পারবেন ঠিক কখন রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করবে। এরপরই তিনি জানান, যদি কোনওভাবে এমন পরিস্থিতির সৃষ্টি হয়, যেখানে রাশিয়ার অস্তিত্ব সংকটে পড়তে পারে, তবেই পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে।

তবে এমন কোনও পরিস্থিতির সৃষ্টি হয়েছে কিনা বা কোন পরিস্থিতিকে ‘অস্তিত্ব সঙ্কট’ বলে গ্রাহ্য করা হবে, সে বিষয়ে কিছু স্পষ্ট করেননি তিনি।

এর আগে গত মাসে রাশিয়ার পরমাণু বাহিনীকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছিলেন ভ্লাদিমির পুতিন। গত ২৮শে ফেব্রুয়ারি থেকে রাশিয়ার পরমাণু বাহিনী, উত্তরাঞ্চলীয় এবং প্যাসিফিক ফ্লিটকে যুদ্ধকালীন সতর্কতামূলক অবস্থানে রাখা হয়েছে। গত ১৪ মার্চ জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ বলেন, পরমাণু যুদ্ধের যে ধারণা এক সময় চিন্তাই করা যেত না, তা এখন একটি আশঙ্কায় পরিণত হয়েছে।