ইউক্রেনের প্রেসিডেন্টকে বিরল সম্মান দেখালো মার্কিন কংগ্রেস

বৃটিশ ও কানাডার পার্লামেন্টের পর এবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে বিরল সম্মান দেখালো মার্কিন কংগ্রেস। মঙ্গলবার ভিডিও লিংকের মাধ্যমে তিনি মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সিনেটে ভাষণ দেন। এ সময় কংগ্রেসের সদস্যরা দাঁড়িয়ে তার প্রতি সম্মান প্রদর্শন করেন। শুরুতেই জেলেনস্কিকে কংগ্রেসের কাছে পরিচয় করিয়ে দেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। জেলেনস্কির প্রতি সম্মানিত সদস্যদের ‘গ্রেট’ সম্মান, প্রশংসা এবং সমাদর জানানোর আহ্বান জানান তিনি। পেলোসি বেশ কয়েকবার উচ্চারণ করেন- গ্লোরি টু ইউক্রেন। এরপরই ভাষণ দেয়া শুরু করেন জেলেনস্কি। ভাষণ শেষ করতেই আবারো উভয় দলের সদস্যরা তাকে দাঁড়িয়ে অভিবাদন জানান।

অধিক সামরিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছে ইউক্রেন যখন, তখনই ঐতিহাসিক এই ভাষণ রাখলেন জেলেনস্কি। বক্তব্যে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি সরাসরি আপিল করেন। জো বাইডেনকে উদ্দেশ্য করে তিনি বলেন- মৃত্যুকে থামাতে না পারলে আমি জীবনের কোনো অর্থ খুঁজে পাই না। জনগণের নেতা, ইউক্রেনবাসীর পক্ষে এবং আমার দেশের নেতা হিসেবে এটাই আমার প্রধান ইস্যু। আমি প্রেসিডেন্ট বাইডেনের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছি- আপনার দেশের নেতা আপনি। আমি আশা করি আপনি বিশ্বনেতা। বিশ্বনেতা হওয়ার অর্থ হলো শান্তির নেতৃত্ব দেয়া। ইংরেজিতে এই কথা বলে বক্তব্য শেষ করেন জেলেনস্কি। তিনি আরও বলেন, সময় এলে মরবো, এই অধিকারের জন্য লড়াই করার আহ্বান জানান তিনি। মার্কিন কংগ্রেসে হাই ভোল্টেজ এই ভাষণে তিনি ইউক্রেন থেকে নিজেদের ভাষায় বক্তব্য শুরু করে পরে ইংরেজির আশ্রয় নেন। যখন মৃত্যু আসে তখন মারা যাওয়ার অধিকারের জন্য লড়াই করার আহ্বান জানান তিনি। জেলেনস্কি বলেন, বর্তমানে শুধু নিজের দেশের নেতা হওয়াই যথেষ্ট নয়। বিশ্ব নেতা হওয়ার অর্থ হলো শান্তির নেতা হওয়া। আপনার দেশের শান্তি শুধুমাত্র আপনি বা আপনার জনগণের ওপর আর নির্ভর করে না। আপনার বাইরে যারা আছেন, যারা শক্তিশালী তাদের ওপর নির্ভর করে। শক্তিশালী মানে দুর্বল নয়। শক্তিশালী মানে সাহসী। নিজের দেশের নাগরিকদের এবং বিশ্ববাসীর জীবনের অধিকারের জন্য লড়াইয়ের প্রস্তুতি হলো এই শক্তি। মাববাধিকার, স্বাধীনতা এবং সম্মানের সঙ্গে বাঁচার অধিকার এবং যখন সময় হবে তখন মারা যাওয়ার অধিকারের জন্য বেঁচে থাকতে হবে। তবে তা যদি অন্য কেউ চায়, প্রতিবেশীরা চায় তা হতে পারে না।
ইউক্রেন তার অন্ধকার সময় পার করছে। এ জন্য যুক্তরাষ্ট্রকে আরও অনেক কিছু করার জন্য আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, আমার দেশের অন্ধকার সময়ে, পুরো ইউরোপের জন্য আপনাকে অনুরোধ করছি, আরও কিছু করুন। নতুন নতুন অবরোধ প্যাকেজ প্রয়োজন। রাশিয়ার সামরিক হামলা বন্ধ না হওয়া পর্যন্ত প্রতি সপ্তাহে অব্যাহতভাবে এমন নিষেধাজ্ঞা দেয়া প্রয়োজন। এই শাসকগোষ্ঠীর সঙ্গে যারা আছে, তাদের সবার বিরুদ্ধে বিধিনিষেধ দেয়া উচিত। তিনি আরও বলেন, রাশিয়ার সব রাজনীতিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেয়া উচিত। যারা ক্ষমতায় থাকবেন এবং যারা ইউক্রেনের বিরুদ্ধে থাকবেন তাদের সঙ্গে যারা সম্পর্ক রাখবেই তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া প্রয়োজন। মার্কিন সব কোম্পানির উচিত রাশিয়ায় তাদের মার্কেট অবিলম্বে ছেড়ে যাওয়া। কারণ, রাশিয়ানদের হাত আমাদের রক্তে সয়লাব।

বক্তব্যে প্রেসিডেন্ট জেলেনস্কি মাউন্ট রাশমোর, পার্ল হারবারে হামলা এবং ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার কথা মার্কিন কংগ্রেস সদস্যদের স্মরণ করিয়ে দেন। আবেগঘন বক্তব্যে তিনি বলেন, রাশিয়া শুধু যে আমাদের বিরুদ্ধে হামলা করেছে এমন নয়, শুধু আমাদের ভূখণ্ডে, আমাদের শহরে হামলা করেনি। তারা আমাদের মূল্যবোধ, মৌলিক মানবিক মূল্যবোধের বিরুদ্ধে নৃশংস হামলা চালিয়েছে। নিজের দেশে আমাদের স্বাধীনতা, মুক্তভাবে বাঁচার অধিকার ও আমাদের ভবিষ্যত আমাদেরকে বেছে নেয়ার অধিকারের বিরুদ্ধে তারা ট্যাঙ্ক, যুদ্ধবিমান পাঠিয়েছে। এই হামলা আমাদের সন্তুষ্টির প্রত্যাশা, জাতীয় স্বপ্নের বিরুদ্ধে। আপনাদের মতো আমাদেরও এমন স্বপ্ন আছে। যুক্তরাষ্ট্রের যেকারো মতোই। আবারও তিনি ইউক্রেনের আকাশকে নো ফ্লাই জোন ঘোষণার আহ্বান জানান।