বলিরেখা দূর করতে

সময়ের সঙ্গে অনেক কিছু বদলায়। বয়স বাড়ে, চুল কালো থেকে সাদা হয়, শরীরে মেদ জমে এবং মনেও ঘটে নানান পরিবর্তন। এত সব পরিবর্তন সংকেত দেয় ‘বুড়িয়ে’ যাওয়ার।

কারও কারও মধ্য বয়সেই ত্বকও বদলে যায়। ত্বক কুঁচকে যেতে থাকে, বলিরেখা পড়তে শুরু করে। এমনটা হলে চিন্তার অন্ত থাকে না। দাগহীন, বলিরেখা মুক্ত উজ্জল ত্বক পেতে ঘরোয়া প্রতিকার হলো রক্তজবা। জেনে নিন কীভাবে এটি উপকার করে ত্বকের। মুক্তি দেয় বলিরেখা থেকে।

Ankhi Alamgir-skin বলিরেখা হওয়ার আগেই তা প্রতিরোধের চেষ্টা করলে ভালো ফল পাওয়া যায়

জবা ফুলের ফেস মাস্ক: জবা ফুলের পাপড়িগুলো আলাদা করে রোদে দিয়ে শুকিয়ে নিতে হবে। শুকনো পাপড়ি গুঁড়া করে নেবেন। এরপর ব্রাউন রাইস গুঁড়া করে নিন। এর সঙ্গে মেশাবেন এক টেবিল চামচ জবা ফুলের পাপড়ির গুঁড়া। পুরো মিশ্রণটা পরিষ্কার বোতলে ভরে মুখ বন্ধ করে রেখে দেবেন। ব্যবহার করার সময় ওটস আর জবার পাপড়ি মেশানো গুঁড়া দুই চা চামচ নিন। তাতে এক চা চামচ অ্যালোভেরা জেল আর এক চা চামচ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে আলতো করে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন, তারপর হালকা গরম পানিতে ধুয়ে নেবেন।

Ankhi Alamgir_skin ত্বক আর্দ্রতা হারালে, ত্বকের স্থিতিস্থাপকতা কমে গেলে বলিরেখা দেখা দেয়। তাই চেহারার যত্ন নিতে হবে

জবা ফুলের ডিপ ক্লেনজার: এক মুঠো জবা ফুলের পাপড়ি চটকে নিন, তাতে অল্প পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। তাতে এক চা চামচ মধু বা টক দই মিশিয়ে নেবেন। এই মিশ্রণটা সারা মুখে প্যাকের মতো করে লাগিয়ে নিতে হবে। ১৫-২০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। তারপর টোনার আর ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। এভাবে নিয়মিত ব্যবহার করলে বলিরেখা থেকে মুক্তি পাওয়া সম্ভব।