রুশ বিলিয়নিয়রসহ ১৭ জনের বিরুদ্ধে জাপানের নিষেধাজ্ঞা

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রধান টার্গেট হয়ে উঠেছেন দেশটির ধনকুবেররা। যুক্তরাষ্ট্র, বৃটেন, কানাডা ও অস্ট্রেলিয়ার মতো দেশ রুশ বিলিয়নিয়রদের টার্গেট করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এশিয়ার পশ্চিমা মিত্র দেশ জাপানও রাশিয়ার বিভিন্ন ব্যাক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল। মঙ্গলবার সেই তালিকায় নতুন করে আরও ১৭ জনকে যুক্ত করেছে দেশটি। সব মিলিয়ে জাপানের নিষেধাজ্ঞার আওতায় আসা রুশ নাগরিকের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৬১ জনে। এরমধ্যে আছেন রুশ ধনকুবেররাও। ওই ব্যাক্তিদের জাপানে যত সম্পদ রয়েছে তা জব্দ করা হবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে জাপানের অর্থ মন্ত্রণালয়।

গত শুক্রবার যুক্তরাষ্ট্র রাশিয়ার বিলিয়নিয়র ভিক্টর ভেক্সেলবার্গের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এছাড়া ওই নিষেধাজ্ঞার অধীনে ছিল রাশিয়ার পার্লামেন্টের নিম্ন কক্ষ দুমার ১২ সদস্যও। জাপানের ঘোষণা করা নতুন নিষেধাজ্ঞার তালিকাতেও রয়েছেন ভেক্সেলবার্গ। এছাড়া দুমার ১১ সদস্য এবং ব্যাংকার ইয়ুরি কোভালচুকের পরিবারের ৫ সদস্যের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো জানান, জাপান জি-৭ ভুক্ত অন্য দেশগুলোর সঙ্গে মিলে এই নিষেধাজ্ঞা কার্যকর করবে।

এর আগে টোকিও রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক ও সাতটি বেসরকারি ব্যাংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া বেলারুশের কর্মকর্তা ও ব্যাংককে টার্গেট করেও নিষেধাজ্ঞা দিয়েছে জাপান। ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রধান সহযোগী মনে করা হয় বেলারুশকে। তাই রাশিয়ার পাশাপাশি বেলারুশকেও শাস্তির আওতায় আনছে পশ্চিমা মিত্ররা। জাপানের তরফ থেকে ভবিষ্যতে রাশিয়ায় রপ্তানি নিয়ন্ত্রণের ঘোষণাও দেয়া হয়েছে। সেমি কন্ডাক্টর, যোগাযোগ প্রযুক্তি, সেন্সর ও রাডারের মতো ৩১ ধরণের পণ্য রপ্তানি বন্ধ করে দেবে জাপান।