‘Role of the State in Bangladesh’s শীর্ষক এক পাবলিক লেকচার সম্পন্ন

চট্টগ্রাম বিশ্বিবিদ্যালয় সমাজ বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের (এসএসআরআই) উদ্যোগে ‘Role of the State in Bangladesh’s Underdevelopment’ শীর্ষক এক পাবলিক লেকচার ১০ মার্চ ২০২২ বেলা ১১:০০ টায় চবি সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। চবি সমাজ বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ তারিকুল হাসান চৌধুরীর সভাপতিত্বে এতে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত চবি অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মইনুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী।
মাননীয় উপ-উপাচার্য তাঁর বক্তব্যে যুগোপযোগী একটি গুরুত্বপূর্ণ বিষয়ে পাবলিক লেকচার আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এক সময়ের কথিত তলাবিহীন ঝুড়ি বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। জাতির পিতা বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ট নেতৃত্বে উন্নয়নশীল বাংলাদেশ অচিরেই উন্নত বিশ্বের কাতারে সামিল হবে। এ পাবলিক লেকচারের মাধ্যমে শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দ উপকৃত হবেন মর্মে মাননীয় উপ-উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
পাবলিক লেকচারে উপস্থিত চবি’র বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

হাটহাজারী সেন্ট্রাল স্টুডেন্টস ফোরামের বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত

হাটহাজারী সেন্ট্রাল স্টুডেন্টস ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর বার্ষিক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন, ২৭ তম বর্ষপূর্তি উদযাপন ও বার্ষিক কাউন্সিল-২০২২ অনুষ্ঠান ১০ মার্চ ২০২২ চবি গ্রন্থাগার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে দুপুর ১:৩০ টায় আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া ও চবি এস্টেট শাখার প্রশাসক উক্ত ফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. মইনুল ইসলাম।
মাননীয় উপ-উপাচার্য তাঁর বক্তব্যে হাটহাজারী সেন্ট্রাল স্টুডেন্টস ফোরামের নেতৃবৃন্দ, সদসবৃন্দসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, হাটহাজারী সেন্ট্রাল স্টুডেন্টস ফোরাম এতদঅঞ্চলের একটি স্বনামধন্য শিক্ষার্থীবান্ধব সংগঠন। মাননীয় উপ-উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ফোরামের সদস্যবৃন্দদেরকে বিশ্ববিদ্যালয়ে বিরাজমান শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রেখে নিয়মিত ক্লাস ও লাইব্রেরি ওয়ার্ক এবং সৃজনশীল কার্যক্রমের মাধ্যমে নিজেদের আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠার পরামর্শ দেন। মাননীয় উপ-উপাচার্য অতিথিবৃন্দ ও ফোরামের নেতৃবৃন্দকে সাথে নিয়ে বার্ষিক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন এবং কেক কাটেন।
ফোরামের সভাপতি জনাব মিনহাজুল আবেদীন আলভীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জনাব মোঃ আবু হানিফের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম ও জনাব অরূপ বড়ুয়া, আইন বিভাগের সহযোগী অধ্যাপক জনাব ফারজানা ইয়াসমিন এবং রূপালী ব্যাংকের জেনারেল ম্যানেজার উক্ত ফোরামের সাবেক সভাপতি জনাব আলাউদ্দিন সিকদার। অনুষ্ঠানে হাটহাজারী সেন্ট্রাল স্টুডেন্টস ফোরামের সদস্যবৃন্দসহ সুধিবৃন্দ উপস্থিত ছিলেন।