বন্ধকি সম্পত্তিতে রিসিভার নিয়োগ দিলেন আদালত

মির্জা ইমতিয়াজ:: চট্টগ্রামে ঋণখেলাপির বন্ধকি সম্পত্তি রিসিভার নিয়োগ দিয়েছেন আদালত। মেসার্স হিলভিউ এন্টারপ্রাইজের বিরুদ্ধে দ্য সিটি ব্যাংকের দায়ের করা মামলায় চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান বুধবার এ নির্দেশ দেন। চট্টগ্রাম জেলা জিপি নাজমুল আহসান খান আলমগীরকে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রিসিভার নিয়োগ করেন আদালত। জিপি নাজমুল আহসান খান আলমগীর বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, সিটি ব্যাংক ওআরনিজাম রোড শাখায় ২০০৩ সালে ব্যবসা শুরু করে স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স হিলভিউ এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটি স্টিল, স্ট্ক্র্যাপ ও কেমিক্যাল পণ্য ক্রয়-বিক্রয় করে। প্রতিষ্ঠানটি ২০১১ থেকে ২০১৩ সালের মধ্যে পণ্য ক্রয়ের জন্য সিটি ব্যাংক থেকে ঋণ সুবিধা নেয়। কিন্তু নির্দিষ্ট সময়ে প্রতিষ্ঠানটি ঋণের কিস্তি শোধ না করায় ২০১৪ সালে ঋণটি দুই বছরের জন্য রি-শিডিউল করে ব্যাংক। এরপরও ব্যাংকের ঋণ শোধ না করায় ২০১৬ সালের আগস্টে ২৮ কোটি ৫৬ লাখ ৭৪ হাজার ৪১৯ টাকা খেলাপি ঋণ আদায়ের জন্য অর্থঋণ মামলা করে ব্যাংক। এ মামলা চলাকালে ২০২০ সালের ২১ জানুয়ারি ব্যাংক কর্তৃপক্ষ ঋণগ্রহীতার একটি বহুতল ভবনসহ ১৮ দশমিক ৩৭ শতক বন্ধকি সম্পত্তি হস্তান্তরের জন্য আবেদন করে। এই আবেদনের বিষয়ে আপত্তি দেয় বিবাদীপক্ষ।

শুনানি শেষে আদালতের দেওয়া নির্দেশে উল্লেখ করা হয়েছে- ব্যাংক থেকে ঋণ নেওয়ার সময় দেওয়া মর্টগেজ সম্পত্তি একটি বাণিজ্যিক ভবন। এই বাণিজ্যিক ভবন থেকে ভাড়া বাবদ বিবাদীপক্ষ বিপুল পরিমাণ অর্থ আয় করলেও দায় পরিশোধের কোনো সদিচ্ছা প্রদর্শন করেনি। সার্বিক পর্যালোচনায় দেওয়ানি কার্যবিধির ৪০ নম্বর আদেশের রুল-১ অনুযায়ী দরখাস্তে তফসিলোক্ত সম্পত্তিতে রিসিভার নিয়োগ যুক্তিযুক্ত ও ন্যায়সংগত। ওই বন্ধকি সম্পত্তির আয় সংগ্রহ ও হিসাবরক্ষণ, সম্পত্তির ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় কার্যাদি সম্পাদন করতে পারবেন রিসিভার। বাদী ব্যাংক তফসিলোক্ত সম্পত্তির নামে একটি সঞ্চয়ী হিসাব খুলে আয়-ব্যয় সংরক্ষণ করবেন।