প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের জন্মদিন উদযাপন

সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের জন্মদিন উদযাপন করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটি।

বৃহস্পতিবার (৫ আগস্ট) প্রিমিয়ার ইউনিভার্সিটিতে জন্মদিন উপলক্ষে প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষক-শিক্ষিকাদের পক্ষ থেকে তাকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মোহাম্মদ ইব্রাহিম ও গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির প্রমুখ।

এসময় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন অনুভূতি ব্যক্ত করে বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে অনেক বছর দায়িত্ব পালন করছি। যদিও আমি জন্মদিন পালন করি না, কিন্তু প্রিমিয়ার ইউনিভার্সিটি আমার জন্মদিন পালন করায় আমি আনন্দিত ও প্রিমিয়ার ইউনিভার্সিটি পরিবারের কাছে কৃতজ্ঞ।

তিনি প্রিমিয়ার ইউনিভার্সিটির কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে বলেন, আমার জন্মদিনে আপনাদের ভালোবাসায় আমি অভিভূত। প্রিমিয়ার ইউনিভার্সিটির কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষক-শিক্ষিকাদের অপরিসীম প্রচেষ্টায় এই ইউনিভার্সিটি শুধু বাংলাদেশ নয়, বাংলাদেশের বাইরেও সুনাম অর্জন করেছে। আমার বিশ্বাস, একদিন এই ইউনিভার্সিটির সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়বে। প্রিমিয়ার ইউনিভার্সিটি যেন এই দেশের উন্নয়নে বড়ো ভূমিকা রাখতে পারে, সেদিকে এই ইউনিভার্সিটির সকলের খেয়াল ও চেষ্টা রাখতে হবে।
তিনি তার শিক্ষক ও পুরনো বন্ধুদের স্মরণ করে বলেন, ১৯৬৫ সাল থেকে শিক্ষকতায় নিয়োজিত আছি। পূর্ব পাকিস্তান প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বর্তমান বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি। বর্তমানে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছি। বস্তুত আমি যে এখনও শিক্ষকতায় নিয়োজিত আছি, এটা আমার জীবনের পরম পাওয়া।

উল্লেখ্য, প্রফেসর ড. অনুপম সেনের ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাশ ফরমেশনস ইন ইন্ডিয়া’ শীর্ষক গ্রন্থটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ এন্ড কেগানপল’ ১৯৮২ সালে গ্রন্থটি প্রথম প্রকাশ করে। প্রায় সাড়ে তিন দশক পরে রাউটলেজ আবার গ্রন্থটি প্রকাশ করেছে ২০১৭ সালে, ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন’ হিসেবে। খুব মূল্যবান গ্রন্থকেই সাধারণত ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করা হয়। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামের এই এডিশনের ২৩ তম খণ্ড হিসেবে গ্রন্থটি প্রকাশিত হয়েছে। এই গ্রন্থটি ছাড়াও প্রফেসর ড. অনুপম সেন বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেছেন।

শেষে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন জন্মদিনের কেক কাটেন।