ইস্ট ডেল্টা ও সিঙ্গাপুরভিত্তিক টার্টল ভেঞ্চার এর যৌথ উদ্যোগে কর্মশালা

২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকেই ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার ক্ষেত্রে গুণগত মানোন্নয়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণের পাশাপাশি ব্যবসা-বাণিজ্যের উদ্যোগের ক্ষেত্রেও নবউদ্যোক্তাদের জন্য নিত্যনতুন পন্থা উদ্ভাবনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় মঙলবার (৭ মে) সকালে ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয় ও সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান টার্টল ভেঞ্চার এক্সিলারেটর এর যৌথ উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত হয়।
অংশগ্রহণ করেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্যমী ছাত্র-ছাত্রী তথা ভবিষ্যৎ ব্যবসা-উদ্যোক্তারা।

ব্যবসা-উদ্যোগ সহযোগী প্রতিষ্ঠান টার্টল ভেঞ্চার এর লক্ষ্য ছিল- অংশগ্রহণকারী ২৪টি বিশ্ববিদ্যালয়ের আগামী উদ্যোক্তাদের চিন্তাভাবনা ও ধ্যান-ধারণাকে পরিশীলিত করে ব্যবসামনস্ক করে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে নিয়োজিত করা।
এ লক্ষ্যে নতুন উদ্যোক্তাদের যেসব ক্ষেত্রে প্রতিকূলতার সম্মুখীন হতে হয় এমন ২৪টি ক্ষেত্র চিহ্নিত করে সেগুলো নিরসনের পন্থা উদ্ভাবনে ৪ মাসব্যাপী কর্মযজ্ঞের কৌশল নির্ধারণই ছিল কর্মশালার মূল প্রতিপাদ্য।

সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া অধিবেশনে সূচনা বক্তব্য দেন টার্টল ভেঞ্চার এর কর্মকর্তা। এরপর শুরু হয় ব্যবসা উদ্যোগের বিভিন্ন দিক নিয়ে আলোচনা। ২৪০ জন পূর্বনির্ধারিত অংশগ্রহণকারী ও বিভিন্ন দেশের ৩০ জন মেন্টর এ অনুষ্ঠানে সরাসরি ও অনলাইনে অংশ নিয়ে বিভিন্ন উদ্ভাবনী বিষয়ের ওপর আলোকপাত করেন।

কর্মশালার শেষ পর্যায়ে ছিল প্রশ্নোত্তর পর্ব, যাতে অংশ নিয়ে ভবিষ্যৎ উদ্যোক্তারা তাদের বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কে অবহিত হন।

ব্যবসা-বাণিজ্যে ব্যাপক পরিবর্তন আনতে সহায়ক এরকম আরও অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করার মধ্য দিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়।