ফিলিস্তিনকে সমর্থন দিতে গুগলকে তাগিদ দিলো ইহুদি সংগঠন জুইশ ডায়াসপোরা ইন টেক

গাজায় ইসরাইলের চলমান প্রাণঘাতী বোমা হামলার মধ্যে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন বৃদ্ধি করতে মার্কিন প্রযুক্তি-জায়ান্ট গুগলের প্রতি আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটির একদল ইহুদি কর্মী। এক চিঠিতে গুগলের প্রধান নির্বাহী কর্মী (সিইও) সুন্দর পিচাই’কে ইসরাইলের হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিতেও আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির অন্তত ২০০ কর্মী। সম্প্রতি এ খবর দিয়েছে দ্য ভার্জ।
খবরে বলা হয়, এক চিঠিতে গুগলের ইহুদি কর্মীদের একটি দল সিইও পিচাইকে গাজায় ইসরাইলের হামলার নিন্দা জানানোর পাশাপাশি ইসরাইলি সামরিক বাহিনী ফিলিস্তিনের যে ক্ষতি করেছে তার সরাসরি স্বীকৃতি দিয়ে বিবৃতি প্রকাশের আহ্বান জানিয়েছেন।
এই আহ্বান জানিয়েছে ‘জুইশ ডায়াসপোরা ইন টেক’ নামে গুগলের ইহুদি কর্মীদের একাংশ নিয়ে গঠিত একটি সংগঠন। প্রসঙ্গত, গুগলে কর্মরত ইহুদি কর্মীদের প্রধান সংগঠনের নাম ‘জিয়ুগলার্স’। মূলত অরাজনৈতিক সংগঠন হিসেবে পরিচিতি থাকলেও, সংগঠনটির দুই সদস্য জানিয়েছেন, ‘জিয়ুগলার্স’ মূলত ইসরাইলপন্থি। আর এই সংগঠনের ভেতরে ইহুদিরাষ্ট্রবাদ-বিরোধী কথা বলার পরিস্থিতি নেই। এ নিয়ে সদস্যদের ভেতর মতবাদে ফাটল ধরলে, গত বছর এর ইহুদি জাতিবাদ-বিরোধী সদস্যরা আলাদা হয়ে ‘জুইশ ডায়াসপোরা ইন টেক’ গঠন করে।
নতুন দলটির এক সদস্য জানান, আমরা নিজেদের জন্য আলাদা সংগঠন তৈরি করতে বাধ্য হয়েছি কারণ আগের সংগঠনে আমাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের সুযোগ ছিল না।
এক প্রশ্নোত্তর পর্বে তারা বলেন, গুগল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন।
এই প্রতিষ্ঠানের ভেতর বাকস্বাধীনতা দমনের যেকোনো চেষ্টা পুরো বিশ্বের জন্যই বিপজ্জনক।
এই সদস্যরা আরও বলেন, ‘জিয়ুগলার্স’-এর পক্ষ থেকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা জানিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি বলে তারা সিইও পিচাইকে চিঠি দিয়েছেন। তারা চান, ফিলিস্তিনের মানবাধিকার লঙ্ঘন করে এমন যেকোনো ব্যবসায়ী চুক্তি ছিন্ন করে ফেলা উচিৎ গুগলের।
প্রসঙ্গত, পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে কয়েক ডজন ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করতে ইসরাইলের এক সাম্প্রতিক পদক্ষেপের জের ধরে ইসরাইল ও গাজা শাসনকারী সশস্ত্র দল হামাসের মধ্যে নতুন সংঘাত সৃষ্টি হয়েছে। হামাসের ছোড়া রকেটের জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ১১ দিন ধরে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী।
কাতার-ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এখন অবদি এসব বোমা হামলায় ৬৫ শিশু সহ অন্তত ২৩২ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অনেকে। একইসময়ে ইসরাইলে হামাসের রকেট হামলায় দুই শিশুসহ অন্তত ১২ জন মারা গেছেন। উল্লেখ্য, বৃহস্পতিবার আন্তর্জাতিক চাপের মুখে যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইসরাইল ও হামাস।