সাদার্ন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিভাগের উদ্যোগে ওয়েবিনার

সাদার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের উদ্যোগে ‘অ্যালিমেন্টারি পার্টিকেলস এন্ড দি থিওরি বিহাইন্ড দিয়ার ইন্টারেকশনস: বিউটি অব ম্যাথমেটিকস ওভার ফিজিক্স’ বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

কম্পিউটার সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক জমির আহমেদের সঞ্চালনায় আয়োজিত ভার্চুয়াল সেমিনারে সংশ্লিষ্ট বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবুল মনসুর চৌধুরী।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান।

অধ্যাপক মনসুর বলেন, মহাবিশ্বে কিছু প্রাথমিক কণা রয়েছে যা চারটি বিদ্যমান শক্তির প্রভাবে একে অপরের সঙ্গে যোগাযোগ করে। এই মিথস্ক্রিয়াগুলো গেজ থিওরির মাধ্যমে ব্যাখ্যা করা যেতে পারে। যা হলো কোয়ান্টাম তড়িৎ-ডায়নামিক্স (কিউইডি), কোয়ান্টাম ক্রোমো-ডায়নামিক্স (কিউসিডি) এবং বৈদ্যুতিন-দুর্বল তত্ত্ব ইত্যাদি। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের বর্ণনা দিতে কিভাবে গণিতকে প্রয়োগ করা যেতে পারে এ বিষয়েও ধারণা দেন।

এসময় তিনি পদার্থবিজ্ঞান এবং গণিতের মধ্যে মিথস্ক্রিয়ার ঐতিহাসিক বিকাশের বর্ণনা এবং পদার্থবিজ্ঞান এবং গণিত কিভাবে অনুসন্ধানের ক্ষেত্রে একসাথে কাজ করে তা ব্যাখ্যা করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শরীফুজ্জামান বলেন, এই ধরনের সেমিনার শিক্ষার্থীদের গবেষাধর্মী ও গুণগত শিক্ষা অর্জনে ক্ষেত্রে উদ্বুদ্ধকরণের পাশাপাশি জ্ঞানের পরিধি বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে।