কাপ্তাইয়ে করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের ভূমিকা প্রশংসিত

নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই

কাপ্তাই উপজেলায় করোনা সংক্রামণ রোধে কর্মহীন মানুষকে সহায়তা করতে প্রশাসনের সাথে সমন্বয করে সবচেয়ে বড় ভুমিকা পালন করে যাচ্ছে উপজেলার ৫ টি ইউনিয়নের ইউপি চেয়্যারম্যান ও ইউপি সদস্যরা। উপজেলার ৫টি ইউনিয়নের ইউপি চেয়্যারম্যান ও ইউপি সদস্যরা তাদের ইউনিয়নে বাসিন্দাদের করোনা সংক্রামন থেকে মুক্ত রাখতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। শুধু তাই নয়, করোনার প্রকোপে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র পরিবার গুলোকে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার স্বরূপ ত্রান সামগ্রী হতদরিদ্রদের দুয়ারে দুয়ারে পৌঁছে দিচ্ছেন তারা। আবার অনেকের ফোন পেয়ে ইউপি চেয়্যারম্যান ও ইউপি সদস্যরা ছুঁটে যাচ্ছেন সেখানে এবং পৌঁছে দিচ্ছেন প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী। তাদের নিজেদের নেই কোন করোনা সংক্রামনের ভয়, তারা প্রতিনিয়ত ছুঁটে চলেছেন এলাকার বাসিন্দাদের কল্যাণে। যেমন
১নং চন্দ্রঘোনা ইউপি চেয়্যারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, যিনি তার ইউনিয়নের বাসিন্দাদের কল্যাণে ইউপি কার্যালয়ে সবসময় অবস্থান করছেন। সরকারি ত্রান সহায়তা ও তার ব্যাক্তিগত উদ্যোগে সামাজিক দুরত্ব নিশ্চিতের লক্ষ্যে তিনি এবং তার ইউপি সদস্যদের সহায়তায় হতদরিদ্র পরিবারের মাঝে পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী। শুধু তাই নয় অনেক মধ্যবিত্ত পরিবারের ফোন পেয়েও তিনি ছুটে গেছেন ত্রানসামগ্রী নিয়ে, পৌঁছে দিয়েছেন নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি। করোনা ভাইরাস সংক্রামন মোকাবেলায় সর্বাত্মক ভুমিকা রেখে যাচ্ছেন তিনি এবং তার পরিষদ।
অপরদিকে, ২নং রাইখালী ইউপি’র ভারপ্রাপ্ত চেয়্যারম্যান এনামুল হক যিনি রাইখালীবাসীকে করোনা মুক্ত রাখতে তার ইউপি সদস্যদের সহায়তায় ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছেন। রাইখালী ইউনিয়নের আওতাধীন অতি দুর্গম এলাকা গুলোতে গিয়েও হতদরিদ্র পরিবার গুলোকে পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী। তিনিও সরকারি সহায়তা এবং তার ব্যাক্তিগত উদ্যোগে অনেক হতদরিদ্র মানুষকে আর্থিক সহযোগীতার পাশাপাশি ত্রানসামগ্রী বিতরণ করে যাচ্ছেন এবং সামাজিক দুরত্ব রক্ষার্থে পরিবার গুলোর দ্বারে দ্বারে গিয়ে পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী।
এদিকে, ৩নং চিৎমরম ইউপি ভারপ্রাপ্ত চেয়্যারম্যান সিংথোয়াই উ মারমা করোনা সংক্রামন প্রতিরোধে তার ইউনিয়ন এলাকায় ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছেন। তিনি এবং তার ইউপি সদস্যদের সহযোগিতায় একযোগে কাজ করে যাচ্ছেন চিৎমরম এলাকাকে করোনামুক্ত রাখতে। চিৎমরম ইউপি আওতাধীন দুর্গম এলাকাতেও তিনি ইউপি সদস্যদের সহযোগীতায় পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী।
তেমনি ভাবে ৪নং কাপ্তাই ইউপি চেয়্যারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ যিনি তার ইউনিয়নের আওতাধীন কর্মহীন হতদরিদ্র মানুষকে নিরন্তর সাহায্য সহযোগিতা দিয়ে যাচ্ছেন। তিনি তার ইউনিয়নে সরকারি সহায়তা ও তার ব্যাক্তিগত উদ্যোগে হতদরিদ্র কর্মহীন মানুষকে ত্রান সহায়তা দিয়ে যাচ্ছেন এবং একজন হতদরিদ্র পরিবারও যেন ত্রানসহায়তা থেকে বঞ্চিত না হয় সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তিনি এবং তার পরিষদ সদস্যবৃন্দ।
একইভাবে ৫নং ওয়াগ্গা ইউপি চেয়্যারম্যান চিরঞ্জিত তনচংগা যিনি ওয়াগ্গা ইউপি এলাকা এবং ওয়াগ্গা বাসিন্দাদের করোনা মুক্ত রাখতে এবং সকল হতদরিদ্র পরিবারের মাঝে ত্রান বিতরণ করার লক্ষ্যে ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছেন তার ইউপি সদস্যদের নিয়ে।
এবিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল জানান, সরকারি সহায়তা জনগনের ঘরে ঘরে পৌঁছে দেবার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বারদের ভূমিকা বেশী। তারা উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে এই কাজটা করে যাচ্ছেন।