বাংলাদেশ শ্রীলঙ্কা’ কেউ কাউকে ছাড়বে না

২০১৮, নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কাকে হারিয়ে মাঠের মাঝেই বিখ্যাত নাগিন ডান্স দিতে শুরু করে দিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। এমন উদ্‌যাপনের প্রতিশোধ নিতে ভোলেনি লঙ্কানরা। সর্বশেষ এশিয়া কাপে টাইগারদের হারিয়ে নাগিনের মতো করে নাচের অঙ্গভঙ্গি দেখিয়েছিলেন লঙ্কান ক্রিকেটার চামিকা করুণারত্নে। মাঠের ক্রিকেটে এসবের প্রভাব পড়েছে স্বাভাবিকভাবেই। সবশেষ ভারতের ওয়ানডে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথিউসের টাইম আউট হয়ে আউট হওয়ার কাণ্ড তো এখনো লঙ্কানদের বুকে গাঁথা আছে গরম শিকের মতো। যার প্রভাব দেখা গেছে সিলেটে বাংলাদেশকে হারিয়ে সিরিজ জয়ের পর উদ্‌?যাপনের সময়। সেই ম্যাচে তাওহীদ হৃদয় লঙ্কান ক্রিকেটারদের স্লেজিংয়ে রাগ সামলাতে না পেরে তেড়ে গিয়েছিলেন। ধীরে ধীরে তাই ভারত-পাকিস্তান ম্যাচের মতো বাংলাদেশ-শ্রীলঙ্কাও রাইভাল হিসেবে মুখোমুখি হতে শুরু করেছে। আজ চট্টগ্রামে শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ। তার আগে মাঠের নানা ঘটনা সিরিজকে দিয়েছে অন্য আমেজ।

মাঠের লড়াইটা এখন এমনই জমজমাট যেন কেউ কাউকে একবিন্দু ছাড় দিতে নারাজ। ওয়ানডে বিশ্বকাপের আগে থেকেই সময়টা ভালো যাচ্ছে না। সবশেষ তিন ওয়ানডে সিরিজের সবকটিতেই হেরেছে দল। তবে অধিনায়ক শান্ত চান চ্যালেঞ্জটা নিয়ে এগিয়ে যেতে। তিনি বলেন, ‘সবসময় চ্যালেঞ্জ থাকবে। আন্তর্জাতিক যেকোনো দলের বিপক্ষে খেলার আগে চ্যালেঞ্জ থাকে। যেটাই বলেন ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। কাজেই একটা বছর খারাপ যেতেই পারে। কিন্তু দল হিসেবে ঘুরে দাঁড়িয়ে এই বছরটা ভালোভাবে ফেরাটা গুরুত্বপূর্ণ। এরজন্য ভালোভাবে প্রস্তুত আমরা।’
প্রায় ৩ মাস পর ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ দল। নেপিয়ারে গত বছর ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ ৫০ ওভার ক্রিকেট খেলেছিল টাইগাররা। তবুও প্রিয় ফরম্যাট বলেই আত্মবিশ্বাসের ঘাটতি নেই হাথুরুসিংহের শিষ্যদের। জয় দিয়েই সিরিজ শুরু করার লক্ষ্য শান্ত-লিটনদের। তবে টি-টোয়েন্টি সিরিজ জয় করে বেশ আত্মবিশ্বাসী লঙ্কানরা। এবার ওয়ানডে সিরিজেও চোখ তাদের। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে দুই দল ৫৪ বার মুখোমুখি হয়েছে। যেখানে লঙ্কানদের ৪২ জয়ের বিপরীতে টাইগারদের জয়ে ১০টিতে। শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত ওয়ানডে সিরিজ ৬ বার মুখোমুখি হয়েছে সেখানে বাংলাদেশের জয় একবারই। ২০২১-এ শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম বারের মতো ওয়ানডে সিরিজে ২-১ জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। এরপর এই ফরম্যাটে দুই দলের শেষ দেখা ওয়ানডে বিশ্বকাপে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশকে ২৭৯ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল লঙ্কানরা। জবাব দিতে নেমে ৫৩ বল বাকি থাকতেই ৩ উইকেটে জয় তুলে নেয় টাইগাররা। সেই ম্যাচে শান্তর ব্যাট থেকে এসেছিল ৯০ রানের ইনিংস। আর সাবেক অধিনায়ক সাকিব আল হাসান করেছিলেন ৮২ রান।

তবে হার-জিত ছাপিয়ে সেই ম্যাচে ইতিহাস সৃষ্টি করেন লঙ্কান অলরাউন্ডার ম্যাথিউস। ব্যাট করতে নামতে তিনি নির্ধারিত সময়ের বেশি সময় মাঠে কাটিয়ে দেন। আর টাইগার অধিনায়ক সাকিব তখন আবেদন করেন টাইম আউটের। আম্পায়াররা যৌক্তিক দাবির প্রতি রায় জানায়। ভিন্ন ধরনের এক আউটের সাধ পান ম্যাথিউস। যা নিয়ে দুই দেশের ক্রিকেট উত্তেজনা এখন চরমে।

অন্যদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রে ৭ জুন নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। তাই এই সিরিজে বিশ্বকাপ উত্তেজনাটাও দারুণভাবে কাজ করছে। প্রধান কোচ হাথুরুসিংহে সেই বিশ্বকাপ ঘিরেই নিজের পরিকল্পনা সাজিয়ে চলছেন। ওয়ানডে একাদশেও এর একটি প্রভাব থাকবে। পরিকল্পনা অনুযায়ী হাথুরুসিংহে ওয়ানডেতেও সৌম্য সরকারকে ওপেনিংয়ে রাখতে চান লিটন দাসের সঙ্গে। টি-টোয়েন্টি সিরিজে তাই করেছেন। এবার ওয়ানডে ওপেনিং জুটি হয়তো এই দু’জনকেই দেখা যেতে পারে। তবে সবশেষ বিপিএলে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকানো তানজিদ হাসান তামিমের ওয়ানডে একাদশে খেলার সম্ভাবনা কমে আসছে। সবশেষ নিউজিল্যান্ড সিরিজে দলের সঙ্গে থাকলেও তার ওয়ানডেতে একটি ম্যাচও খেলার সুযোগ হয়নি। তবে তামিমের খেলা নিয়ে আশার কথা শুনিয়েছেন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘সবারই সুযোগ আছে, স্কোয়াডে থাকা ১৫ জনের সবারই সুযোগ আছে কালকে খেলার। আমরা কাল কোন এগারো জন খেলবে। সবারই সুযোগ আছে সেইসঙ্গে রিয়াদ ভাই যুক্ত হয়েছেন। গত সিরিজে ইনজুরির কারণে খেলেননি। এটা একটা ভালো দিক। কাল সম্ভাব্য সেরা ১১ জন যারা সুস্থ থাকবেন তারাই খেলবেন।’ তবে একাদশ যাই হোক দুই দলই সিজির জয়ের লক্ষ্যেই মাঠে নামবে তা বলার অপেক্ষা রাখে না।