হুমকির মুখে জীববৈচিত্র, কাপ্তাইয়ের লোকালয়ে হাতি ও বানরের উৎপাতে অতিষ্ঠ এলাকাবাসী

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই:
কাপ্তাইয়ের বিভিন্ন স্থানে লোকলয়ে বন্যহাতি ও বানরের তান্ডবে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসী। এতে বন্যপ্রাণী গুলো হুমকির মুখে পতিত হচ্ছেে।
রাঙামাটি দক্ষিণ বন বিভাগের আওতাধীন বিভিন্ন এলাকায় নানা প্রজাতির বন্যপ্রাণী বহু আগে থেকেই বিভিন্ন কারণে বিলুপ্ত হচ্ছে। অবশিষ্ট যে সকল বন্যপ্রাণী রয়েছে বর্তমানে তাও হুমকির মুখে পড়ছে।
স্থানীয় অভিজ্ঞ বয়স্ক কয়েক ব্যক্তি জানান, বনের মধ্যে পর্যাপ্ত পরিমানে খাদ্য না থাকা, বৃক্ষ নিধন, বনের মধ্যে নির্বিচারে আগুন লাগিয়ে জঙ্গল ধ্বংস করে বসত বাড়ি ও ক্ষেত-খামার করার ফলে দিনদিন জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। এতে খাদ্য সংকট মারাত্বক আকার ধারন করেছে। বনের মধ্যে খাদ্য সংকট দেখা দেওয়ার ফলে বন্যহাতির দল কাপ্তাইয়ের বিভিন্ন লোকালয়ে এসে হামলা চালাচ্ছে। এতে হতাহতের ঘটনাসহ বাসা-বাড়িতে তান্ডব চালানোর মতো ঘটনা ঘটছে। হাতির পাশাপাশি মানুষের বাসাবাড়ি এবং ফলের বাগানে তান্ডব চালাচ্ছে বানরের দল। বানরের দল লোকালয়ে এসে মানুষের কৃষি ফসল সাবাড় করে ফেলছে। শিম,পেঁপে, আতাফল, পেয়ারা, কলাসহ বিভিন্ন ফল খেয়ে নষ্ট করছে। ফলে লোকজন আর্থিক ভাবে ক্ষতির শিকার হচ্ছে।
কাপ্তাই শিল্প এলাকার গৃহিণী হালিমা জানান, বানরের জ্বালায় অতিষ্ঠ হয়ে গেছি। কিছুক্ষণ পরপর বানরের দল এসে বাগানে রোপায়িত ফলমূল নষ্ট করে ফেলছে। মোঃ আলম জানান, ঘরের টিনের উপর বানর দল লাফালাফি ও চলাচলের করে টিনগুলি নষ্ট করে ফেলছে। এলাকার কয়েক ব্যক্তি জানান, একদিকে বন্যহাতির তান্ডব, অন্যদিকে বানরের উৎপাতে মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। বন্যপ্রাণী বনে না থেকে লোকলয়ে হানা দেওয়ায় জনমনে আতংক ছড়াচ্ছে। ফলে বিভিন্ন স্থানে এসব বন্যপ্রাণী হুমকির মধ্যে পতিত হচ্ছে।
এবিষয়ে মঙ্গলবার(২৩ জানুয়ারী) কাপ্তাই বন রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান জানান, বন্যপ্রাণী হল আমাদের বনজ সম্পাদ। আমাদের ঐতিহ্য। এরা বন হতে লোকালয়ে আসছে খাদ্য সংকটের কারণে। বনের মধ্যে পর্যাপ্ত খাবার না থাকার ফলে তারা লোকালয়ে আসছে। তাই বলে বন্যপ্রাণীকে হত্যা করা, উত্ত্যক্ত করা বা আহত করা যাবেনা। বন্যপ্রাণী দ্বারা কোন মানুষের মৃত্যু, আহত হওয়া বা কোন ধরনের ঘর-বাড়ি বিনষ্ট হলে সরকারি ভাবে তা পুষিয়ে দেওয়ার বিধান রয়েছে। তিনি আরও জানান, হাতি লোকালয়ে আসার ফলে চলতি মাসে বন বিভাগ থেকে মাইকিং করে সাধারন লোকজনকে সর্তক করা হয়েছে।