৬৩ দিন পর সাড়া এল মঙ্গলগ্রহ থেকে, স্বস্তি ফিরল নাসায়

দিনের পর দিন ছিল না কোনো যোগাযোগ। অপেক্ষা করা ছাড়া কোন উপায়ও ছিল না গবেষকদের। অবশেষে সকল উদ্বেগ আর শঙ্কা কাটিয়ে ৬৩ দিন পর যোগাযোগ করা সম্ভব হয় মহাকাশে পাঠানো নাসার একটি হেলিকপ্টারের সঙ্গে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

মঙ্গলগ্রহের পরিবেশ পর্যবেক্ষণে ২০২১ সালে মহাকাশ গবেষণা সংস্থা নাসার মার্স মিশনের একটি ছোট রোবটিক হেলিকপ্টার পাঠানো হয়। যেটাকে ‘ইনজেনুইটি মার্স হেলিকপ্টার’ বলা হয়। সঙ্গে ছিল প্রিজারভেন্স রোভার। গত এপ্রিলের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় থাকা নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির ওই হেলিকপ্টারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

দুই মাসের বেশি সময় ধরে চেষ্টা করে অবশেষে শুক্রবার (৩০ জুন) যোগাযোগ করা সম্ভব হয়েছে। গবেষকদের ধারণা, ইনজেনুইটি ও প্রিজারভেন্স রোভারের মধ্যে একটি পাহাড় বাধা হিসেবে কাজ করেছিল। আর সে কারণেই হয়তো যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নাসা জানায়, ইনজেনুইটিতে এমন ব্যবস্থা আছে যাতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও পুনরায় যোগাযোগ করা যায়। তবে এতদিন যোগাযোগ না থাকায় স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছিল গবেষকদের। এ ধরনের ঘটনা বিরল বলে তারা জানান।

মার্স হেলিকপ্টারের খোঁজ মেলায় স্বস্তি ফিরেছে তাদের মাঝে। বর্তমানে হেলিকপ্টারটি সম্পূর্ণ ঠিক আছে বলে জানায় নাসা। কোন যান্ত্রিক সমস্যা দেখা দিয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

তবে এবারই প্রথম নয়, এর আগেও যান্ত্রিক ত্রুটির কারণে হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্নের ঘটনা ঘটে বলে জানা গেছে।