কোরবানির পশুর হাটে সতর্কতা

আল্লাহর নামে কোরবানি দিতে ঈদুল আজহায় ভালো একটি গরু কিনতে সকাল সকাল পশুর হাটে ছুটলেন আলম আহমেদ। তার যাত্রায় সঙ্গী হলেন বন্ধু মোহাম্মদ শরীফ। হাটে যেতে না যেতেই গরু কেনার টাকা ছিনতাই হয়ে যায় তাদের। এভাবেই কোরবানি হাটের বিস্মৃতি বলছিলেন দীর্ঘ তিন বছর ধরে স্টাফ ড্রাইভার হিসেবে সময় টিভিতে কর্মরত থাকা মোহাম্মদ শরীফ।

শুধু টাকা ছিনতাই নয়, আরও নানা সমস্যায় জর্জরিত কোরবানির পশুর হাটগুলো। যেগুলো থেকে সতর্ক না হলেই বিপদে পড়ার শত ভাগ শঙ্কা রয়েছে আপনার। তাই আসুন জেনে নিই, কোরবানির পশু কিনতে হাটে যাওয়ার সময় কী কী সতর্কতা আপনাকে মেনে চলতে হবে?

১। কোরবানির হাটে বিভিন্ন জাতের পশুর পাশাপাশি মানুষের সমাগম বেশি থাকে। তাই জীবাণু আর ভাইরাসও এখানে ওত পেতে থাকে অধিক পরিমাণে। চেষ্টা করুন প্রয়োজন ছাড়া কোরবানির হাটে যাতায়াত না করা।

২। কোরবানির হাটে যেতেই হলে অবশ্যই মুখে ডাবল মাস্ক ব্যবহার করুন। এতে করে জীবাণু আর ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকবেন।

৩। অনেকেই কোরবানির পশু কেনার আগে হাত দিয়ে পশু স্পর্শ করে যাচাই করেন। মনে রাখবেন, হাত দিয়ে পশু স্পর্শ করার পর কোনোভাবেই সে হাত দিয়ে নিজের শরীরের কোনো অংশ স্পর্শ করবেন না।

৪। নিজেকে যেকোনো জীবাণু কিংবা ভাইরাস মুক্ত রাখতে এর জন্য সঙ্গে রাখতে পারেন হ্যান্ড সানিটাইজার।

৫। বিক্রেতার সঙ্গে দর কষাকষির সময় নিরাপদ দূরত্বে থাকুন। কমপক্ষে দুজনের মধ্যে তিন ফুট দূরত্ব রাখতে চেষ্টা করুন।

৬। কোরবানির হাটে গিয়ে পশু কিনতে গেলে কখনোই রাস্তার খাবার খাবেন না। কেননা এ সময় আপনার পশু কেনার টাকা হাতিয়ে নিতে অজ্ঞান পার্টির আনাগোনা বেড়ে যায়।

৭। যেদিন কোরবানির পশু কেনার নিয়ত করবেন তার আগের কয়েক দিন অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন পশুর হাটে ঢুঁ মারুন। এতে করে যে কোনো পশুর সঠিক দামের একটি আন্দাজ পাবেন। পাশাপাশি কোরবানি হাটের দালালের দৌরাত্ম্য থেকেও নিজেকে দূরে রাখতে পারবেন।

৮। অনেক সময় কোরবানির হাটে কিছু উন্মাদ পশু পাওয়া যায়। যেসব পশুকে রাখালও নিয়ন্ত্রণ করতে পারে না। হাটে প্রায়ই এমন পশুদের দড়ি ছিঁড়ে দৌড়াতে দেখতে পাওয়া যায়। তাই কখনোই পশুর হাটে শিশু, বৃদ্ধ কিংবা পরিবারের অসুস্থ সদস্যদের নিয়ে যাবেন না।

৯। হাটে কোরবানির জন্য পশু কিনতে গেলে অবশ্যই পরিচিতরা দল বেঁধে কিনতে বেরিয়ে পড়ুন। কারণ দুই থেকে তিনজন নিয়ে কোরবানির পশু কিনতে গেলে আপনি মলম পার্টির খপ্পরে পড়তে পারেন। সাধারণত সংখ্যায় বেশি সদস্য নিয়ে কোরবানির পশু কিনতে হাটে গেলে মলম পার্টির খপ্পরে পড়ার শঙ্কা অনেকটাই কমে আসে। কোরবানির হাটে এসব সতর্কতা মেনে চলুন ও সুরক্ষিত থাকুন।