চট্টগ্রামে শুরু হলো স্মার্ট বাংলাদেশ প্রযুক্তি মেলা

সময়ের সঙ্গে তথ্যপ্রযুক্তি এগিয়ে যাচ্ছে। আর এগিয়ে যাওয়া এই প্রযুক্তির সঙ্গে তরুণ ও যুবকদের পরিচয় করিয়ে দিতে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) চট্টগ্রাম শাখা প্রথমবারের মতো আয়োজন করেছে ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ চট্টগ্রাম’ নামের মেলা। চট্টগ্রাম নগরের জিইসি কনভেনশন সেন্টারে আজ বুধবার সকালে তিন দিনের এ মেলার উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

ভার্চ্যুয়ালি যুক্ত থেকে মেলার উদ্বোধন করে উপমন্ত্রী বলেন, শুধু তথ্যপ্রযুক্তি ব্যবহার করলেই স্মার্ট হওয়া যাবে না। তথ্যপ্রযুক্তিকে নতুন নতুন উদ্ভাবনী কাজে ব্যবহার করতে হবে। পাশাপাশি নিজের আচার-ব্যবহারকেও স্মার্ট করে তুলতে হবে। তবেই হবে প্রকৃত স্মার্ট বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম বলেন, শিক্ষার্থীরা এখানে বিভিন্ন প্রযুক্তি সরাসরি দেখতে পারছে। এতে প্রযুক্তির প্রতি তাদের আগ্রহ বাড়বে।

সরেজমিন প্রদর্শনী ঘুরে দেখা গেছে, প্রদর্শনীতে প্রযুক্তি–জগতের নামীদামি ব্র্যান্ডের ৮১টি স্টল রয়েছে। এসব স্টলে কম্পিউটার, গেমিং কনসোল, ইন্টারনেট–সেবা সম্পর্কে নানা তথ্য জানতে পারছেন প্রদর্শনীতে আসা দর্শনার্থীরা। প্রদর্শনী উপলক্ষে বিভিন্ন পণ্যে দেওয়া হচ্ছে ছাড়ও। এ ছাড়া ক্রেতাদের জন্য আছে উপহার সামগ্রী।
মেলায় ল্যাপটপ কিনতে আসা ইয়াসিন আহমেদ বলেন, একছাদের নিচে সব ব্র্যান্ডের ল্যাপটপ আছে। বাজারে বাজারে না ঘুরে এখানে খুব সহজেই তথ্য পাওয়া যাচ্ছে। এ ছাড়া বাড়তি ছাড়ও পাওয়া যাচ্ছে। এ ধরনের প্রদর্শনী আরও বড় পরিসরে করা গেলে প্রযুক্তিপ্রেমীদের আগ্রহ বাড়বে।

প্রদর্শনীর প্রবেশমূল্য ১০ টাকা হলেও পরিচয়পত্র দেখিয়ে বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন শিক্ষার্থীরা। প্রদর্শনীতে আসা অভিভাবকেরা বলছেন, শিক্ষার্থীদের এই সুযোগ তাদের প্রযুক্তি সম্পর্কে আগ্রহী করবে। প্রযুক্তির অপব্যবহার থেকেও তারা সতর্ক হবে।
প্রদর্শনীতে দর্শনার্থীদের জন্য বিনা মূল্যে ওয়াই-ফাই সুবিধা রয়েছে। এ ছাড়াও ইনোভেশন জোন, বঙ্গবন্ধু কর্নার, ৩৬০ ডিগ্রি ফটো বুথ ও গেমিং জোন রয়েছে।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে বিসিএসের সভাপতি সুব্রত সরকার, সহসভাপতি মো. রাশেদ আলী ভূইয়া, সাধারণ সম্পাদক সুমন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসমন্বয়ক মোহাম্মদ মশিউর রহমান, বিসিএস চট্টগ্রাম শাখার চেয়ারম্যান মো. দিদারুল আলম চৌধুরীসহ অনেকে বক্তব্য দেন।