রান্নার সময় যে ৩ ভুলে বাড়ে স্বাস্থ্যঝুঁকি

সুস্বাস্থ্যের জন্য নিয়ম মেনে ঠিক সময় কাবার খান কিংবা সঠিক ডায়েটলিস্ট অনুসরণ করেন। তবে এ প্রচেষ্টার সবই বিফল হবে যদি রান্নার সময় ৩টি ভুল করেন। কী সেই ভুল, তা কি আপনি জানেন?

পুষ্টিবিদরা বলছেন, খাবার রান্নার সময় তিনটি ভুল শরীরের ওপর মারাত্মক ক্ষতি করে। তাই রান্নার সময় ওই তিনটি ভুল অবশ্যই এড়িয়ে চলতে হবে। ভুলগুলো হলো-

১। বেশি তাপে রান্না করা: খাবার দ্রুত তৈরি করতে অনেকে চুলার আঁচ বেশিতে দিয়ে রান্না করেন। এতে রান্না দ্রুত হয় ঠিকই কিন্তু কমে যায় খাবারের গুণগতমান। সেই সঙ্গে স্বাদও কমতে শুরু করে খাবারের। তাই সুস্বাস্থ্য নিশ্চিতে কখনই খাবার তৈরি করতে বেশি তাপে রান্না করার ভুলটি অবশ্যই এড়িয়ে চলা উচিত।

২। বেশি তেলে রান্না: অনেকেই খাবারে স্বাদ বাড়ানোর জন্য বেশি তেলে রান্না করতে পছন্দ করেন। এতে খাবারের স্বাদ বাড়ে ঠিকই তবে সেই সঙ্গে বাড়ে শরীরে নানা রোগ বাসা বাঁধার শঙ্কাও। শুধু তাই নয়, শরীর মুটিয়ে যাওয়া, স্কিন ডিজেজসহ শারীরিক সৌন্দর্য নষ্ট হওয়ার কারণও এই বেশি তেলে রান্নার জন্যই হয়। তাই বেশি তেলে রান্নার পরিবর্তে চাইনিজদের মতো সেদ্ধ করা খাবারের প্রতি আগ্রহ তৈরি করুন।

৩। বেশি মসলায় রান্না: গরমের এই সময়টাতে বেশি মসলা দিয়ে রান্না করার প্রবণতা থাকলে আজ থেকেই সে প্রবণতা বাদ দিতে পারেন। কারণ এভাবে রান্না করার ধরন পেটের নানা গোলযোগের কারণ। বেশি মশলাযুক্ত খাবারে শারীরিক অস্বস্তিসহ গরম বেশি অনুভূত হতে হয়। তাছাড়া বেশি মসলার কারণে পাকস্থলী ও পাচননালি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তাই অবশ্যই রান্নার সময় এ তিন ভুল অবশ্যই এড়িয়ে চলুন।