সিটিকে হ্যাটট্রিক শিরোপা উপহার আর্সেনালের

মৌসুমের সিংহভাগ পয়েন্ট টেবিলে আধিপত্য দেখালো আর্সেনাল। তাতে শিরোপার স্বপ্নে বিভোরও হলো দলটির সমর্থকরা। কিন্তু শেষ ভাগে এসেই যেন সব হিসেব পাল্টে গেলো। টেবিলের তলানির দলের সঙ্গে একের পর এক পয়েন্ট হারালো গানাররা। সেই সুযোগে সিংহাসনে উঠে গেলো ম্যানচেস্টার সিটি। এমনকি তিন ম্যাচ হাতে রেখে সিটির শিরোপা নিশ্চিতও হলো তাদের হাত ধরেই। আজ নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে বিপক্ষে আর্সেনালের ১-০ গোলের হার ইংলিশ প্রিমিয়ার লীগের ২০২২-২৩ আসরের চ্যাম্পিয়ন করে দিলো সিটিকে।

শুরু থেকে গত জানুয়ারি পর্যন্তও লীগে মাত্র একটি হার ছিল আর্সেনালের। অথচ এক ফেব্রুয়ারিতেই টানা তিন ম্যাচে জয়হীন থাকে গানাররা। এরপর সাত জয়, আবার টানা চার ম্যাচ জয়হীন! ব্যস, তাতেই শিরোপা দৌড় থেকে ছিটকে পড়ে মিকেল আর্তেতার দল।

৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে ইতিমধ্যে চ্যাম্পিয়ন ম্যানসিটি। দুই ম্যাচ বেশি খেলা আর্সেনাল পিছিয়ে চার পয়েন্টে।

ইপিএলে এটা ম্যানসিটির টানা তৃতীয় শিরোপা। পেপ গার্দিওয়ালার অধীনে শেষ ছয় মৌসুমের মধ্যে পাঁচবার লিগ চ্যাম্পিয়ন হলো সিটিজেনরা।

এদিন ম্যাচের ১৯তম মিনিটে গোল হজম করে আর্সেনাল। গানার ফুটবলার মার্টিন ওডেগার বল হারালে সেই বল ধরে আক্রমণে যান নটিংহ্যামের মিডফিল্ডার গিবস-হোয়াইট। তার দেওয়া থ্রু পাস স্লাইড করে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই পাঠিয়ে দেন আর্সেনালের নাইজেরিয়ান ফরোয়ার্ড তাইয়ো আয়োনি

ম্যাচের ৬১তম ও ৭২তম মিনিটে সমতায় ফেরার দুটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি আর্সেনাল। বাকি সময়েও আর গোলের ঠিকানা খুঁজে পায়নি তারা, অথচ বল দখলের লড়াইয়ে এগিয়েছে ৮০ শতাংশ।

আর্সেনালের সর্বনাশের দিনে এই জয় স্বস্তি দিয়েছে নটিংহ্যামকে। গানারদের হারিয়ে অবনমন এড়িয়েছে তারা। ৩৭ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে নটিংহ্যাম।

মিকেল আর্তেতার দলের বিপক্ষে স্মরণীয় জয়ে অবনমনের শঙ্কা এড়িয়ে প্রিমিয়ার লিগে টিকে গেল নটিংহ্যাম ফরেস্ট। ৩৭ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে আছে তারা।