ন্যানোটেকনোলজি, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগাতে হবে

মেটেরিয়ালস, এনার্জিং এন্ড এনভাইরনমেন্ট বিষয়ক ১ম আন্তর্জাতিক সম্মেলনে চবি উপাচার্য
ন্যানোটেকনোলজি, রিনিউয়েবল এনার্জি ও ক্যাটালাইসিস রিসার্চ ল্যাবরেটরির (এনআরসিআরএল) আয়োজনে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় রসায়ন বিভাগে ২-৩ মে ২০২৪ দু’দিনব্যাপি মেটেরিয়ালস, এনার্জিং এন্ড এনভাইরনমেন্ট বিষয়ক প্রথম আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে ৩ মে ২০২৪ সকাল ৯:৩০ টায় চবি বিজ্ঞান অনুষদের গ্যালারিতে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান। চবি রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. দেবাশিস পালিতের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স চেয়ার চবি রসায়ন বিভাগের প্রফেসর ড. ফয়সল ইসলাম চৌধুরী। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সম্মেলনের প্রধান উপদেষ্টা চবি রসায়ন বিভাগের প্রফেসর ড. মনির উদ্দিন ও বিএনও এর ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ ইউসুফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি রসায়ন বিভাগের প্রভাষক অভিজিৎ চক্রবর্তী।

ভার্চুয়ালি অংশগ্রহণের মাধ্যমে মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে সম্মেলনে উপস্থিত সকলকে শুভেচ্ছা, স্বাগত ও অভিনন্দন জানান। তিনি একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী বিষয়ে আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। মাননীয় উপাচার্য বলেন, “সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ে সিম্পোজিয়াম, সেমিনার, ট্রেনিং-ওয়ার্কশপ ইত্যাদির আয়োজন একটি বিশ^বিদ্যালয়ের নিয়মিত একাডেমিক কার্যক্রম। ৪র্থ শিল্প বিপ্লবের যুগে ন্যানোটেকনোলজি ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।” তিনি আরও বলেন, “এ ধরনের আন্তর্জাতিক সিম্পোজিয়ামে গবেষকদের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার ফলে উদ্ভাবিত তথ্য উপাত্তের উপর আলোচনা-পর্যালোচনার মাধ্যমে প্রাপ্ত জ্ঞান আমাদের শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা।” সম্মেলনে গবেষকদের উদ্ভাবিত ফলাফলগুলো থেকে তরুণ গবেষকরা জ্ঞান ভাÐারকে সমৃদ্ধ করে বাস্তব জীবনে প্রতিফলন ঘটিয়ে নীতি নির্ধারনের মাধ্যমে দেশ-জাতির কল্যাণে কাজে লাগানোর জন্য মাননীয় উপাচার্য আহবান জানান। মাননীয় উপাচার্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে এবং মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বির্নিমাণে সকলে স্ব স্ব অবস্থানে থেকে দেশের উন্নয়ন-অগ্রগতিতে ভূমিকা রাখার আহবান জানান। তিনি সিম্পোজিয়ামের সার্বিক সাফলতা কামনা করেন।

উদ্বোধনী সেশনের পর অনুষ্ঠিত হয় প্লেনারি টক। চবি রসায়ন বিভাগের প্রফেসর ড. মনির উদ্দিনের সভাপতিত্বে প্লেনারি টক সেশনে প্লেনারি বক্তা হিসেবে বক্তব্য রাখেন মালেশিয়া সানওয়ে ইউনিভার্সিটির প্রফেসর ড. মাঈন উদ্দিন খন্দকার এবং জাপান ফুকুশিমা ইউনিভার্সিটির প্রফেসর ড. ইসমাইল মোঃ মফিজুর রহমান। প্লেনারি বক্তা হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন যুক্তরাস্ট্রের কফিন স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ড. জামাল উদ্দিন।

২ মে ২০২৪ অনলাইনে ওরাল প্রেজেন্টেশনের মাধ্যমে এবং ৩ মে চবি বিজ্ঞান অনুষদের গ্যালারিতে দিনব্যাপি বিভিন্ন সেগমেন্টে এ মেটেরিয়েলস, এনার্জিং এন্ড এনভাইরনমেন্ট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দু’দিনব্যাপি সম্মেলনে দেড় শতাধিক গবেষক ওরাল প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশনের মাধ্যমে তাঁদের গবেষণাকর্ম উপস্থাপন করেন। এছাড়াও যুক্তরাস্ট্র, ভারত, ফ্রান্স, লিকুনিয়া, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জাপান, মালেশিয়া, চীন ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রতিষ্ঠান থেকে গবেষকরা এ আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেন। এছাড়া এমআইটি, নর্থ ওয়েস্ট্রার্ন, মালয় বিশ^বিদ্যালয়, ভারতের আইআইটিসহ বিভিন্ন দেশ থেকে বিশ^মানের গবেষকরা এ সম্মেলনে অংশগ্রহণ করেন। আন্তর্জাতিক সম্মেলনে পার্টনার হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়, আমেরিকান কেমিক্যাল সোসাইটি চবি, এনসেভিয়ার, কফিন এস্টেট ইউনিভার্সিটি যুক্তরাস্ট্র ও সানওয়ে ইউনিভার্সিটি মালেশিয়া।

দু’দিনব্যাপি অনুষ্ঠিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে সম্মেলনের সাধারণ সম্পাদক ড. মোঃ কামরুল হোসাইনসহ চবি বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, চবি রসায়ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।