কাউন্টি ক্রিকেটে অভিষেকেই বাজিমাত বাংলাদেশি আরাফাতের

কাউন্টি ক্রিকেটে চুক্তিবদ্ধ হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ক্রিকেটার আরাফাত ভূঁইয়া। ২৬ বছর বয়সী এই ডানহাতি পেসারকে দলে নিয়েছে ইংল্যান্ডের কাউন্টি দল কেন্ট। দলটির হয়ে নিজের অভিষেক ম্যাচেই বাজিমাত করলেন ঢাকায় জন্ম নেয়া এই ক্রিকেটার। সারের বিপক্ষে প্রথম ইনিংসে ৬৫ রানে ৪ উইকেট নেন আরাফাত। ম্যাচে কেন্টের হয়ে এটি সেরা বোলিং।

বৃহস্পতিবার কেনিংটন ওভালে সারের বিপক্ষে কেন্টের হয়ে অভিষেক হয় আরাফাত ভূঁইয়ার। প্রথম দিন ৫ ওভার হাত ঘুরিয়েও কোনো উইকেট পাননি তিনি। তবে শুক্রবার দ্বিতীয় দিনে নিজের দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট পান তিনি। ফেরান সারের ওলি পোপকে। ৬৭ বলে ৩৪ রান নিয়ে সাজঘরে ফেরেন ইংল্যান্ডের এই ব্যাটার। এরপর জেমি স্মিথ, বেন ফোকস এবং উইল জ্যাকসের উইকেট শিকার করেন আরাফাত ভূঁইয়া।

প্রথম শ্রেণির ক্রিকেট অভিষেকেই ৪ উইকেট পেয়ে আনন্দিত আরাফাত।

দিনের খেলা শেষে তিনি বলেন, ‘অভিষেক ইনিংসে চার উইকেট পেয়ে আমি যেন উড়ছি। সব সময় এটা আমার মাথায় থাকে যে এখানে আমি ভালো করতে এসেছি।’
আরাফাতের ছন্দ দেখানো দিনে ৭৬ রানে ৩ উইকেট নেন কেন্টের আরেক বোলার ওয়েস অ্যাগারের ৭৬ রানে ৩ উইকেট নেন। এতে ৩৬২ রানে অলআউট হয় সারে। আর স্যাম বিলিংসের নেতৃত্বাধীন কেন্ট দ্বিতীয় দিনের শেষ বেলায় নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৮০ রান তোলে। এর আগে প্রথম ইনিংসে করে ২৭৮ রান।

কাউন্টিতে কোনো দলের সঙ্গে পেশাদার চুক্তি করা দ্বিতীয় বাংলাদেশি বংশোদ্ভূত ক্রিকেটার আরাফাত। এর আগে এসেক্সের হয়ে চুক্তিবদ্ধ হন রবিন দাস। তবে রবিনের জন্ম যুক্তরাজ্যে হলেও আরাফাতের জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই।

আরাফাতের পৈতৃক নিবাস বাংলাদেশের কুমিল্লায়। ১৪ বছর বয়সে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি। বর্তমানে পূর্ব লন্ডনে বসবাস করা এই পেসারের যুক্তরাজ্যের নাগরিকত্ব আছে। কেন্টের হয়ে পেশাদার চুক্তি করার আগে দীর্ঘদিন দলটির দ্বিতীয় একাদশে খেলেছেন।