স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গবেষণার বিকল্প নেই

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ও বাংলাদেশ কাউন্সিল অব সাইন্টিফিক এন্ড ইন্ডাষ্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এর মধ্যে ‘একাডেমিক এক্সচেঞ্জ, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট’ বিষয়ে ৩ মে ২০২৩ তারিখ সকাল ১০ টায় বিসিএসআইআর চট্টগ্রাম এর ল্যাবরেটরী হলরুমে একটি সমঝোতা (গঙট) চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের পক্ষে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিসিএসআইআর এর পক্ষে বিসিএসআইআর এর চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আফতাব আলী শেখ স্বাক্ষর করেন। এ সময় চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে উপস্থিত ছিলেন। এতে চবি‘র সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন চবি আইন অনুষদের ডিন ও চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা সেলের পরিচালক প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, চবি আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন, চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ও উক্ত চুক্তির ফোকাল পয়েন্ট ড. সুমন গাঙ্গুলী এবং বিসিএসআইআর চট্টগ্রাম এর পরিচালক ড. মোহাম্মদ মোস্তফা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্মসচিব ও বিসিএসআইআর এর সদস্য (উন্নয়ন) জনাব মোহাম্মদ জাকের হোছাইন, সদস্য (প্রশাসন) জনাব মোঃ দেলোয়ার হোসেন ও বিসিএসআইআর এর সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) ড. মোঃ সরওয়ার জাহান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিসিএসআইআর এর সিনিয়র সাইন্টিফিক অফিসার জনাব এ জে এম মোরশেদ (সোহাগ)।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, বিশ^বিদ্যালয় হলো জ্ঞান গবেষণা ও জ্ঞান চর্চার সর্বোচ্চ পাদপীঠ। জ্ঞান গবেষণা ছাড়া বিশে^র বুকে মাথা উচুঁ করে দাঁড়ানো সম্ভব নয়। এ লক্ষ্যে আমাদের শিক্ষক-গবেষকদের অধিকতর জ্ঞান আহরণে ব্রতী হতে হবে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের বর্তমান প্রশাসন শিক্ষক-গবেষকদের জন্য শিক্ষা-গবেষণার অধিকতর মান বৃদ্ধিতে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য বলেন, বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের সম্মানিত শিক্ষক-গবেষকদের জ্ঞান চর্চা ও গবেষণায় অধিকতর মনোনিবেশ করতে হবে, তবেই স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দ্রুত বাস্তবায়িত হবে। আজকে চবি ও বিসিএসআইআর সাথে এ চুক্তির ফলে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের শিক্ষক-গবেষকবৃন্দ এবং বিসিএসআইআর এর গবেষকদের সাথে যৌথভাবে গবেষণা করার সুযোগ সৃষ্টি হয়েছে। এরফলে উভয়ের মধ্যে পারস্পরিক জ্ঞান আদান-প্রদান ও চিন্তা চেতনার সমন্বয় ঘটিয়ে নতুন নতুন উদ্ভাবনের দ্বার উন্মোচিত হবে মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহমদ, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সম্মানিত শিক্ষক-গবষেকবৃন্দ এবং বিসিএরআইআর এর উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।