রোদ, ধুলো-ধোঁয়ায় ত্বক লাবণ্যতা হারিয়েছে

চলছে গ্রীষ্মের প্রচণ্ড তাপদাহ। আবার খরার কারণে বাতাসে ধুলোবালি। আর এর প্রভাব সবচেয়ে বেশি পড়ছে আপনার ত্বকে। আবার অনেককেই নানা কারণে বহু সময় বাড়ির বাইরে কাটাতেই হয়। দীর্ঘ সময় বাড়ির বাইরে থাকার কারণে ধুলো, ধোঁয়া, দূষণের (Pollution) কারণে ব্যাপক প্রভাব পড়ে ত্বকে (Skin)।
এর সঙ্গে থাকে সূর্যের অতিবেগুনি রশ্মি। সব মিলিয়ে দূষণের কারণে প্রতিদিন আমাদের ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে ক্রমশ জেল্লা কমতে থাকে ত্বকের।
দূষণের কারণে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। ত্বকের জেল্লা কমে যাওয়া ছাড়াও ত্বক নিষ্প্রাণ হয়ে যাওয়া থেকে ব্রণ, অ্যাকনে এবং আরও অনেক সমস্যা দেখা দেয়। কীভাবে এই সমস্ত সমস্যা দূর করবেন।
দূষণ, ধুলো, ধোঁয়ার কারণে হওয়া ক্ষতিগ্রস্ত ত্বকে ফের জেল্লা ফিরিয়ে আনতে ত্বক পরিষ্কার রাখা খুবই জরুরি। এর জন্য প্রতিদিন ত্বক ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং করা প্রয়োজন।
তবেই ত্বকের রোমকূপগুলি পরিষ্কার থাকে।

ত্বকে সঠিকভাবে অক্সিজেন প্রবেশ করতে পারে। ত্বক থেকে সম্পূর্ণভাবে ময়লা দূর করা দরকার। নিয়মিত ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করে ব্যবহার করতে হবে টোনার। তারপর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুললে চলবে না।
ত্বকে যখন ধুলো, ধোঁয়া, দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে, তখন ত্বকে হাইড্রেট রাখা খুবই জরুরি। তাই সারাদিনে প্রর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া খুবই জরুরি। প্রতিদিন প্রচুর পরিমাণে পানি খেলে শরীর থেকে দূষিত পদার্থ খুব সহজেই বেরিয়ে যায়।

ত্বকে জেল্লা ফেরাতে ভিটামিন সি দারুণ কার্যকরী। লেবুজাতীয় ফল রোজ খেতে হবে। তার সঙ্গে ভিটামিন সি রয়েছে, এমন উপাদান দিয়ে প্যাক তৈরি করে তা ত্বকে ব্যবহার করুন।

ত্বকে কৃত্রিম জেল্লা দেখাতে চড়া মেকআপ করা চলবে না একেবারে। তাতে ত্বক আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়। প্রসাধনী ব্যবহার করতে হবে চিকিৎসকের পরামর্শ মেনে।
সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করতে হবে। এর জন্য খুব প্রয়োজন না হলে বাইরে বেরোবেন না। রোদে বাইরে বেরোলে অবশ্যই ব্যবহার করতে হবে সানস্ক্রিন লোশন। তার সঙ্গে ব্যবহার করতে হবে ছাতাও। পোশাক বাছতে হবে সঠিক।

লেখক: হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ও চিফ কনসালট্যান্ট কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার। যোগাযোগ: কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার বিটিআই সেন্ট্রা গ্র্যান্ড, ফার্মগেট গ্রিনরোড, ঢাকা। সেল: ০১৭১১৪৪০৫৫৮।