কোলন পলিপ কোন ক্ষেত্রে ক্যান্সারের সূত্রপাত

কোলন বা বৃহদন্ত্র যা আমাদের পরিপাকতন্ত্রের শেষের অংশ, সেখানে নানারকম রোগ হতে পারে যেমন- ডিসেন্ট্রি, আলসারেটিভ, কোলাইটিস, ক্রিনস ডিজিজ, টিবি, কোলন পলিপ, ক্যান্সার ইত্যাদি। এরমধ্যে সাধারণ একটি হচ্ছে কোলন পলিপ।

পলিপ কি?: পলিপ হচ্ছে- আঙ্গুলের মাথার মতো একটি অস্বাভাবিক অংশ যা কোলনের দেয়াল থেকে বেরিয়ে আসে। সাধারণত ৩০ বছরের পর বৃহদন্ত্রে এ পলিপ দেখা দেয়, অবশ্য ছোটবেলায়ও কিছু কিছু পলিপ দেখা দিতে পারে। প্রশ্ন হচ্ছে এ পলিপ কেন এত গুরুত্বপূর্ণ? কোলন পলিপ গুরুত্বপূর্ণ। কারণ এখান থেকেই ক্যান্সারের সূত্রপাত।

লক্ষণ: সাধারণত এ রোগের কোনো লক্ষণ দেখা যায় না, চুপচাপ শরীরে বেড়ে ওঠে, আর যখন লক্ষণ দেখা দেয় তখন দেখা যায় মলের সঙ্গে রক্ত, কালো কালো মল হওয়া, রক্তশূন্যতা হওয়া, পেটে ব্যথা, ডায়রিয়ার মতো লক্ষণ হওয়া এবং কোষ্ঠ পরিষ্কার না হওয়া।

নির্ণয়: পাইলস ও পায়ুপথের অন্যান্য রোগের মতো কোলন পলিপেও রক্ত যায়, রোগীরা পাইলস বলে ভুল করেন। কোলন পলিপ নির্ণয়ের আধুনিক পরীক্ষা হচ্ছে কোলনোস্কোপি, বস্তুত একমাত্র এ পরীক্ষার মাধ্যমেই কোলন পলিপ নির্ণয় করা যায়। কোলনের কোনো স্থানে পলিপ দেখা দিলে পুরো কোলন কোলনোস্কোপির মাধ্যমে পরীক্ষা করতে হবে, দেখতে হবে আর কোনো পলিপ আছে কিনা। কোলনোস্কোপির মাধ্যমে এ পলিপ সরাসরি দেখা যায়। এর ছবি তোলা যায়, ভিডিওও করা যায়। ফলে রোগী বা অন্য চিকিৎসকও সেটি দেখতে পারেন।

চিকিৎসা: কোলন পলিপ সম্পর্কে প্রধান সুখবর হচ্ছে, পলিপ এ কোলনোস্কোপির মাধ্যমেই অপসারণ করা যায়, অর্থাৎ এর জন্য বড় কোনো অপারেশনের প্রয়োজন নেই।

এর জন্য রোগীকে অজ্ঞান করারও কোনো প্রয়োজন নেই। কয়েক ঘণ্টা পরেই পলিপ অপারেশনের রোগী বাসায় ফিরে যেতে পারেন। পলিপ অপারেশনের পরপরই রোগী স্বাভাবিক খাবার খেতে পারেন। কোলন পলিপ অপসারণের পর সেটি পরীক্ষা করে দেখতে হয় কী ধরনের পলিপ বা তাতে ক্যান্সার হয়েছে কিনা।
পরবর্তী চিকিৎসা: কোলন পলিপ অপারেশনের পর চিকিৎসক প্রায়ই কয়েক বছর পর পর কোলনোস্কোপির উপদেশ দেন। কারণ কিছু কিছু পলিপ কোলনের অন্যান্য স্থানে আবার হয়। আবার বিশেষ ধরনের পলিপ অপারেশনের পরও সেখানে ভবিষ্যতে ক্যান্সার হতে পারে, তাই এসব ক্ষেত্রে বারবার কোলনোস্কোপি করা জরুরি। তাই মলে রক্ত গেলে পলিপ আছে কিনা তা প্রাথমিক অবস্থাতেই নিশ্চিত হওয়া জরুরি।

লেখক: সহযোগী অধ্যাপক, কলোরেক্টাল সার্জারি বিভাগ, কলোরেক্টাল, লেপারোস্কপিক ও জেনারেল সার্জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
চেম্বার: এ, কে কমপ্লেক্স, অগ্রণী ব্যাংক ভবন, গ্রীন রোড, ঢাকা। যোগাযোগ-০১৭১২৯৬৫০০৯