ইফতারে ক্লান্তভাব দূর করতে জুস

মুসলমানদের সিয়াম সাধনার মাস। সারাদিন পানাহার থেকে বিরত থেকে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের মাস। সারা বছরের খাদ্য গ্রহণের সময় চক্রের তুলনায় এই মাসে খাবার গ্রহণের সময়ের ভিন্নতার কারণে এর একটা প্রভাব আমাদের শরীরেও পরে। তাই খাবার গ্রহণের  বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।

এবারের রোজা গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময়ের। তুলনামূলক দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হবে। তাই শরীরের পানির ঘাটতি দেখা দেওয়াও স্বাভাবিক। এজন্যই ইফতারে বেশি পরিমাণে শরবত বা পানীয় পান করা উচিত।

আসুন জেনে নেওয়া যাক এবারের রমজানে ইফতারে কী কী শরবত রাখবেন ইফতারে আর তা তৈরি করবেন কীভাবে…

আপেল, টমেটো এবং ডালিম জুস

আপেল, টমেটো এবং ডালিমে আছে প্রচুর পরিমানে আয়রন ও পটাশিয়াম।এই পুষ্টি সমৃদ্ধ এবং আঁশযুক্ত খাবার। টমেটো হচ্ছে ভিটামিন এ এর উৎস। সারাদিন খালিপেটে থাকার পর আমাদের শরীরে দরকার ভিটামিন।এদের সম্মনয় একটা জুস শরীরে জন্য অনেক উপকারি।apple

প্রস্তুত প্রণালী

একটি আপেল, একটি টমেটো, এক কাপ পরিমাণ ডালিমের কোয়া,পরিমানমতো ঠাণ্ডা পানি ব্লেন্ডার জারে নিয়ে তা ভালভাবে ব্লেন্ড করে নিন। এবার একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। তারপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

গাজরের জুস

গাজরের জুস এ আছে ভিটামিন ই এবং বিটা ক্যারোটিন। এটি ত্বকের লাবণ্য ও  উজ্জলতা বাড়ায়। তৈরির জন্য নিন গাজর ৫০০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম,পানি আধা লিটার বা পরিমাণ মতো, বাদাম গুঁড়ো সামান্য, বরফ কুচি সামান্য।carrot

প্রস্তুত প্রণালী 

প্রথমে গাজর ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার ভেতরের শক্ত অংশ ফেলে দিয়ে টুকরো টুকরো করে কেটে নিন। এখন ব্লেন্ডারে গাজর, চিনি ও পানি একসঙ্গে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি ছাকনি দিয়ে ছেঁকে নিন। এখন বাদাম গুঁড়ো এবং বরফ কুচি দিয়ে গ্লাসে সাজিয়ে ইফতারে পরিবেশন করুন।

লেবুর জুস

লেবুতে আছে ভিটামিন সি, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ফসফরাস। লেবুর জুস শরীরে উৎপন্ন করে এবং হজম শক্তি বাড়ায়।lemon

প্রস্তুত প্রণালী

২ টি লেবু ভালো করে ধুয়ে কেটে রস বের করে নিন। তাতে পানি, বিট লব্ণ, সাদা গোল মরিচের গুড়া ভালো ভাবে মিশিয়ে ১৫ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে বরফ কুচি দিয়ে ইফতারে পরিবেশন করুন।

আনারসের জুস

আনারসে আছে ক্যালসিয়াম, বিটা ক্যারোটিন। এছাড়া আছে ব্রোমেলিন যা হজম শক্তি বাড়ায়। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা দূর করতে সাহায্য করে।পুদিনা পাতাও হজম শক্তি বাড়ায়।pineaple

প্রস্তুত প্রণালী 

আনারস দুইকাপ (কিউব করে) কাটা, বিট লবণ, পুদিনা পাতা, চিনি পরিমানমত এবং পানি একসঙ্গে দিয়ে ব্ল্যান্ড করে নিন। এবার একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এখন বরফ কুচি দিয়ে গ্লাসে সাজিয়ে ইফতারে পরিবেশন করুন।

আমের জুস

এই সময়ের অন্যতম ফল আম। চলছে আমের ভরপুর মৌসুম। তাই এবার রমজানে প্রতিদিনের ইফতারে রাখতে পারেন আমের জুস।mango jucie

প্রস্তুত প্রণালী: 

প্রথমে ব্লেন্ডারে আমের টুকরোগুলোর সাথে একে একে টক দই, পুদিনা পাতা,বিট লবণ দিয়ে হাইস্পিডে ব্লেন্ড করে নিন। এবার পরিবেশন পাত্রে কিছু আমের টুকরো রেখে এর ওপর ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে নিন। সর্বশেষে ওপরে পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের আমের শরবত।