স্মার্টফোন গরম হওয়া ঠেকাতে যা করবেন

তথ্যপ্রযুক্তির এই যুগে মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত থাকা যায় না। এটি শুধু এখন যোগাযোগের মাধ্যম নয়, দৈনন্দিন জীবনের নানা কাজেই এখন ব্যবহার করা হয় এই অতি প্রয়োজনীয় ডিভাইসটি। আর এ কারণেই স্মার্টফোন বা ব্যবহৃত মোবাইলটি গরম হয়ে যাওয়া এখন নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আর প্রতিদিনের এই বিষয়টিকে গুরুত্ব না দিলে খুব শিগগিরই আপনার ফোনটি নষ্ট হয়ে যাবে এ বিষয়ে কোনো সন্দেহ নেই। তাই এ সমস্যা থেকে মুক্তি পেতে বেশ কয়েকটি বিষয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। প্রথমেই যে বিষয়টিতে গুরুত্ব দেবেন তাহলো মোবাইলের ব্যাটারির দিকে। মনে রাখবেন, ব্যাটারি যত বেশি দুর্বল হবে ফোন তত বেশি তাপ উৎপন্ন করবে।

মোবাইলে দীর্ঘক্ষণ চার্জ দেয়ার কারণেও ব্যাটারি ফুলে গিয়ে মোবাইল গরম হয়ে উঠতে পারে। আবার সারাক্ষণ মোবাইলের বিভিন্ন অ্যাপ ব্যবহার করার কারণেও আপনার সাধের স্মার্টফোনে তাপমাত্রা বেড়ে গিয়ে গরম হয়ে উঠে।

স্মার্টফোন গরম হওয়ার আরেকটি কারণ হলো প্রসেসর গরম হওয়া। দীর্ঘ সময় মোবাইলে কাজ করলে মোবাইলের ভেতরে বডির সঙ্গে লাগানো প্রসেসর ডাটা প্রসেসের মাধ্যমে তাপ উৎপন্ন করতে শুরু করে।

আপনার মোবাইলে ব্যবহৃত সিমটিও কিন্তু আপনার মোবাইলকে গরম করে তোলার জন্য দায়ী। তা কি জানেন? দুর্বল সিম কার্ডের নেটওয়ার্ক কিংবা ওয়াইফাই কানেকশন আর সিগনালে মোবাইলে চাপ বেশি পড়ে। এ কারণেও মোবাইল ফোন ব্যবহার করার পর তা গরম হয়ে যায়।

এ সমস্যা থেকে মুক্তি পেতে মোবাইল বিশেষজ্ঞরা বলছেন আপনাকে সবসময়ই কিছু বিষয় সঠিকভাবে মেনে চলতে হবে। এগুলো হলো-

১. ভালোমান এবং ভালো ব্র্যান্ডের মোবাইল ব্যাটারি ব্যবহার করুন।

২. মোবাইলে ২০% চার্জ থাকা অবস্থায় চার্জ দেয়া শুরু করুন। এর ওপরে চার্জ থাকলে মোবাইলে চার্জ দেয়া থেকে বিরত থাকুন।

৩. মোবাইলে চার্জ দেয়ার সময় ইলেকট্রিসিটি চলে গেলে চার্জার সকেট মোবাইল থেকে খুলে ফেলে সুইচ অফ রাখুন। বিদ্যুৎ চলে আসার পর আবার চার্জ দেয়া চালু করুন।

৪. বিশেষজ্ঞরা বলছেন, যদি বিদ্যুৎ চলে যাওয়া ও আসার সময়টাতে মোবাইলের সঙ্গে চার্জার সংযোগ ও বিদ্যুতের লাইন অন থাকে তবে হঠাৎ বিদ্যুৎ আসার সময় তা মোবাইলে প্রেসার তৈরি করে। যার কারণে পরবর্তীতে মোবাইলকে অল্প ব্যবহারের ফলেই গরম হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।

৫. ফোন খুব দ্রুত গরম করে ফেলতে না চাইলে একসঙ্গে একাধিক অ্যাপ চালাতে বিরত থাকুন।

৬. অপ্রয়োজনীয় অ্যাপ ফোন থেকে ডিলেট করুন।

৭. অতিরিক্ত গেমস খেলার অভ্যাস মোবাইলকে দ্রুত গরম করে ফেলে। তাই মোবাইলে গেম খেলার অভ্যাস থাকলে তা ধীরে ধীরে কমিয়ে আনুন।

৮. অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করুন। সেইসঙ্গে র‌্যাম ও ক্যাশ মেমোরি সবসময় পরিস্কার রাখুন।

৯. ফোনে ভারি অথবা চামড়ার কভার ব্যবহার করুন। অপ্রয়োজনে ডাটা সার্ভিস কিংবা ওয়াইফাই কানেকশন অন না করে রাখাই ভালো।