করোনা ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু করছে চীন

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন বা প্রতিষেধকের তৃতীয় ধাপের ট্রায়াল শুরুর অনুমতি পেয়েছে চীনের ন্যাশনাল বায়োটেক গ্রুপ। সংযুক্ত আরব আমিরাতে করোনা রোগীদের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে মঙ্গলবার কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, চীনে করোনা আক্রান্ত রোগী কমে যাওয়ায় বাইরের দেশকে ট্রায়ালের জন্য বেছে নেয়া হয়েছে। বিশ্বে এ পর্যন্ত বহু দেশে করোনা ভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল চলছে। তবে চীনের এই ভ্যাকসিন ছাড়া কোনোটিই এখনো ট্রায়ালের তৃতীয় ধাপে পৌঁছাতে পারেনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয় , তৃতীয় ধাপের ট্রায়ালের কয়েক হাজার মানুষকে অন্তর্ভুক্ত করা হবে। যাতে এর প্রকৃত অবস্থা বোঝা যায়।

চীনের ন্যাশনাল বায়োটেক গ্রুপ রাষ্ট্রীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিনোফার্মার সঙ্গে সংযুক্ত। এই দুই কোম্পানি করোনার দুটি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করেছে। চীনের প্রায় ২ হাজার মানুষের ওপর ওই ভ্যাকসিনগুলোর ট্রায়াল দেয়া হয়েছে।

ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ীম বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ২৫ হাজার ৮২৭ জন। মারা গেছেন ৪ লাখ ৭০ হাজারের বেশি মানুষ। গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই প্রাণঘাতী ভাইরাসটির উৎপত্তি হয়।