২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ৩৫ শতাংশ

২০২১-২২ অর্থবছরে ব্যাপক হারে বেড়েছে বাংলাদেশের পোশাক রপ্তানি। এ অর্থবছরের প্রথম ১১ মাসেই বাংলাদেশ রপ্তানি করেছে ৩৮.৫২১ বিলিয়ন ডলারের পোশাক। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৪.৮৭ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরের প্রথম ১১ মাসে বাংলাদেশের রপ্তানি ছিল ২৯.৫৬১ বিলিয়ন ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর বরাত দিয়ে এ খবর দিয়েছে ফাইবারটুফ্যাশন।
খবরে জানানো হয়েছে, রপ্তানিতে নিট পোশাকের তুলনায় ভাল করছে ওভেন পোশাক। এ বছর নিটওয়্যারের রপ্তানি বেড়েছে ৩৬.৬১ শতাংশ। জুলাই-মে মাসের মধ্যে নিট পোশাক রপ্তানি হয়েছে প্রায় ২১ বিলিয়ন ডলার। গত অর্থবছরের এই সময়কালে রপ্তানির পরিমাণ ছিল ১৫.৩৬ বিলিয়ন ডলার। অপরদিকে ওভেন পোশাকের রপ্তানি বেড়েছে ৩২.৮৫ শতাংশ। এর রপ্তানি ১৩.১৯ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ১৭.৫৩ বিলিয়ন ডলার।

২০২১ সালের ৩০শে জুন যে অর্থবছর শেষ হয়েছিল তাতে বাংলাদেশ মোট ৩১.৪৫৬ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছিল।

সেটি ছিল তার আগের বছরের তুলনায় ১২.৫৫ শতাংশ বেশি। যদিও ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ মোট ৩৪.১৩ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছিল। এরপর এই অর্থবছরেই সেই রেকর্ড ছাড়ালো বাংলাদেশ। ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের পোশাক রপ্তানির টার্গেট ছিল ৩৫.১৪ বিলিয়ন ডলারের। সেই টার্গেট ১১ মাসেই পূরণ করে ফেলেছে বাংলাদেশ।