চীনের যে ভুল সিদ্ধান্তে দেরিতে আসবে আইফোন ১৪

প্রতি বছর সেপ্টেম্বর ইভেন্টে বাজারে আসে নতুন আইফোন। এবার আসবে আইফোন ১৪ মডেল। এই সিরিজে বেশ কয়েকটি মডেল বাজারে আসার কথা রয়েছে। কিন্তু এবার বুঝি সেপ্টেম্বর ইভেন্টে নতুন আইফোন আসছে না। কেননা, চীন সরকারের একাধিক সিদ্ধান্তের কারণে যন্ত্রাংশ ঘাটতির সম্মুখীন হয়েছে মার্কিন টেক কোম্পানিটি। আর এই কারণেই আইফোন উৎপাদনে সমস্যার সম্মুখীন হচ্ছে অ্যাপল।

টুইটারে প্রকাশিত খবর অনুযায়ী চলতি বছর চারটি নতুন আইফোন নিয়ে হাজির হতে পারে অ্যাপল। এই ফোনগুলো হলো-আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স এবং আইফোন ১৪ ম্যাক্স।
খুব শিগগিরই এই ফোনগুলোর উৎপাদন শুরু হওয়ার কথা। জুলাই থেকে এই ফোন উৎপাদন শুরু হওয়ার কথা আছে। কিন্তু কয়েক দিন আগেই চীনের একাধিক শহরে লম্বা লকডাউনের কড়াকড়ি নিয়ম চালু করা হয়েছিল। আর এই কারণেই আইফোন উৎপাদন দেরি হতে পারে বলে মনে করা হচ্ছে।

যদিও অ্যাপলের পক্ষে নতুন আইফোন আসতে দেরি হবে, এমনটা বলা হয়নি। বরং প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের নতুন ফোন কী কী থাকবে তার বিবরণ।

নতুন আইফোনে থাকবে এ১৬ বায়োনিক চিপ। তবে শুধুমাত্র আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের ফোনেই এই চিপ ব্যবহার হবে।

অন্যদিকে আইফোন ১৪, আইফোন ১৪ প্রো মডেলে ব্যবহার হবে এ১৫ বায়োনিক চিপ। আইফোন ১৩ সিরিজের ফোনগুলোতে এই চিপ ব্যবহার করেছিল কুপার্টিনোর সংস্থাটি।

শোনা যাচ্ছে এই প্রথম আইফোন ডিসপ্লে থেকে নচ বিদায় নেবে। আইফোন এক্স মডেল থেকে সব মডেলে নচ ডিজাইন ডিসপ্লে ব্যবহার করেছে অ্যাপল।

ডিসপ্লেতে বড়সড় পরিবর্তন ছাড়াও নতুন ফোনের আরও একাধিক যন্ত্রাংশে পরিবর্তন আনছে। আইফোন ১৪ মিনির আদলে আইফোন ১৪ ম্যাক্স নামে একটি নতুন মডেল আসবে।

আইফোন ১২ সিরিজ থেকে মিনি নামে একটি ছোট ফোন বাজারে এনেছিল অ্যাপল। তুলনামূলক ছোট ডিসপ্লের এই ফোনগুলো অনেকের পছন্দ হয়েছে। যদিও ছোট ফোনপ্রেমীদের হতাশ করে এবার আসতে চলেছে আইফোন ১৪ ম্যাক্স। এই ফোনে তুলনামূলক বড় ডিসপ্লে থাকতে পারে। এছাড়াও ডিসপ্লে থেকে নচ বিদায় প্রসঙ্গে ইন্টারনেটে আলোচনা চলছে।