নির্জন গ্রহে কার সঙ্গে লড়াইয়ে নামল লাইটইয়ার

বাজ লাইটইয়ারকে এত দিনেও কি আর চেনার বাকি আছে! সেই যে বিশ্বজুড়ে জনপ্রিয় ‘টয় স্টোরি’ সিনেমা সিরিজের শেরিফ উডি আর বাজ লাইটইয়ার। যাদের একজন রাখাল, অন্যজন স্পেস রেঞ্জার। উডি আর লাইটইয়ার যে আদতে খেলনা, সেটা এত দিন পর আর কারও অজানা থাকার কথা নয়। তবে তাদের একটা বিশেষ ব্যাপার তো আছেই। মানুষ সামনে না থাকলেই জীবন্ত হয়ে ওঠে! সেই ১৯৯৫ সালে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত মুক্তি পাওয়া ‘টয় স্টোরি’র চারটি সিনেমাতেই ছিল লাইটইয়ারের উপস্থিতি। ২০২০ সালে ‘টয় স্টোরি’র বাইরে বাজ লাইটইয়ারকে নিয়ে মুক্তি পায় আলাদা বা স্পিন-অফ সিনেমা ‘বাজ লাইটইয়ার অব স্টার কমান্ড: দ্য অ্যাডভেঞ্চার বিগেনস’। সেই ধারাবাহিকতায় লাইটইয়ারকে নিয়ে নির্মিত হয়েছে আরেকটি স্পিন-অফ অ্যানিমেশন ছবি ‘লাইটইয়ার’, যা ১৭ জুন মুক্তি পাবে প্রেক্ষাগৃহে।

আগে লাইটইয়ারের চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন টিম অ্যালেন। তাঁর কণ্ঠ ব্যাপকভাবে সমাদৃত হয়েছিল ভক্তদের কাছে। তবে নতুন ছবিতে আছে পরিবর্তন। এবার স্পেস রেঞ্জারের চরিত্রে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় অভিনেতা ক্রিস ইভান্স। এ নিয়েও কম জল ঘোলা হয়নি। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে অ্যালেন আরও একটি সিনেমায় লাইটইয়ারের কণ্ঠ দিতে আগ্রহী হন। তখন ভক্তরা ধরেই নিয়েছিলেন ‘লাইটইয়ার’-এও অ্যালেনের কণ্ঠই শোনা যাবে। কিন্তু ২০২০ সালের ডিসেম্বরে জানানো হয় অ্যালেন নন, ইভান্সই কণ্ঠ দেবেন ছবিতে।
ছবিটি পরিচালনা করেছেন অ্যাঙ্গাস ম্যাকলেন। এই সিনেমা দিয়েই পরিচালনায় অভিষেক হচ্ছে তাঁর।

ছবিতে দেখা যাবে, কিংবদন্তি স্পেস রেঞ্জার বাজ লাইটইয়ার এক গ্রহে আটকে পড়েছে। কয়েক বছরের চেষ্টাতেও বাড়ি ফিরতে পারেনি। এরই মধ্যে বেপরোয়া একদল রোবটের আক্রমণের শিকার হয় সে। ওই রোবট দলের নেতৃত্বে আছে জুর্গ। যার লক্ষ্য লাইটইয়ারের জ্বালানির উৎস চুরি করা। এই জুর্গ দর্শকদের চেনা। কারণ, তাকে আগে ‘টয় স্টোরি’ ছবিগুলোতে দেখা গেছে।

২০১৬ সালে ‘ফাইন্ডিং ডোরি’ মুক্তির পর থেকেই লাইটইয়ারকে নিয়ে সিনেমা বানানোর চেষ্টায় ছিলেন সায়েন্স ফিকশনের পাঁড় ভক্ত ম্যাকলেন। কিন্তু তাঁর চেষ্টায় বাধা হয়ে আসে কোভিড মহামারি। শেষ পর্যন্ত ঠিকমতো শেষ করতে পারায় ভীষণ খুশি পরিচালক।
তবে মুক্তির আগেই বিতর্কের মুখে পড়েছে ‘লাইটইয়ার’। বিশেষ করে ছবিতে সমকামী কিছু দৃশ্যের জন্য। এ জন্য শিশুদের জন্য নির্মিত হলেও ছবিটি ১৬ বছরের কম বয়সীদের জন্য উপযোগী নয় বলে রেটিং দিয়েছে বিভিন্ন দেশ।