চার্জ ছাড়াই এবার সূর্যের আলোতে চলবে গাড়ি, বাজারে আসছে নতুন Solar Car

  • HIGHLIGHTS
  • বিশ্বের প্রথম সোলার কার বাজারে আসতে চলেছে। নাম লাইটইয়ার 0
  • সূর্যের তাপে এই গাড়ি এক নাগাড়ে 7মাস চলতে পারে
  • গ্রীষ্মপ্রধান দেশে দারুন জনপ্রিয় হতে পারে এই গাড়ি

চার্জ না দিয়ে সূর্যের আলোয় এক নাগাড়ে 7 মাস চলতে পারে এই গাড়ি। লাইটইয়ার বাজারে একটি চমৎকার গাড়ি নিয়ে আসতে চলেছে। এই গাড়িটি চলবে সূর্যের আলোয়। বিশ্বের প্রথম সোলার কার। 7 মাস চলার ক্ষমতা রাখে এই গাড়ি তাও সূর্যের আলোতে।

গাড়িটির নাম লাইটইয়ার 0। দারুন ইলেকট্রিক কার। এর ডিজাইন, প্রযুক্তি সারা দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে ইতিমধ্যেই। সবার নজর কেড়েছে এই গাড়ি। লাইটইয়ার 0 এর সবথেকে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল 7মাস চলতে পারে এই গাড়ি সূর্যের আলোর সাহায্যে।
সবাই জানে এখন জ্বালানির দাম বাড়ছে। এক সময় হয়তো জ্বালানি শেষ হয়ে যাবে পৃথিবী থেকে। তখন কিন্তু এই ধরনের গাড়ি কাজ করবে। ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে এই গাড়ি দারুন কার্যকরী হবে বলেই মনে করা হচ্ছে। শুধু ভারত কেন অন্যান্য আরও যত গ্রীষ্মপ্রধান দেশ আছে সবেতেই এই গাড়ি জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে। নেদারল্যান্ডসেও এই গাড়িটি 2 মাস চলতে পারে সূর্যের আলোর সাহায্যে। প্রতিদিনের ব্যবহারের জন্য গাড়িটি 35 কিলোমিটার চলতে পারে। অন্যান্য গাড়ি যেমন শেডের তলায় রাখা হয়, এই গাড়ি কিনু খোলা জায়গা, মূলত পার্কে রাখা হবে যাতে সে সূর্যের আলোর মধ্যে থাকতে পারে।
লাইটইয়ার 0 গাড়িটি সূর্যের আলোর সাহায্যে প্রতি বছর 11000 কিলোমিটার চলতে পারে। আর এই পুরো ব্যাপারটার ক্রেডিট যাবে গাড়িটির 54 স্কোয়ার ফুটের প্যাটেন্টেড ডাবল কার্ভেড সোলার অ্যারে যার মাধ্যমে দিনের বেলায় যে কোনও সময়ে শক্তি সঞ্চয় করতে পারবে গাড়িটি। প্রস্তুতকারক সংস্থা দাবি করছে সোলার এনার্জি ব্যবহার করে 70 কিলোমিটার অবধি দৌড়াতে পারবে গাড়িটি। সোলার চার্জের পাশাপাশি অটোমেকার দাবি করেছে লাইটইয়ারের এই নতুন বিদ্যুৎ চালিত গাড়িটি ব্যাটারিও দারুন ভাল। একবার চার্জ করলে 625কিলোমিটার অবধি চলতে পারে। হাইওয়েতে এই গাড়ি 110কিলোমিটার প্রতি ঘণ্টায় যেতে পারবে। লাইটইয়ার দাবি করছে এই গাড়িটিতে রয়েছে শক্তিশালী মোটর যার সঙ্গে পেয়ার্ড রয়েছে অ্যারোডায়নামিক ডিজাইনের সঙ্গে। ডাচ ইভি স্টার্টআপটি মনে করে ভবিষ্যতে এই ধরনের গাড়ির চাহিদা আরও বাড়বে। চলতি বছরেই এই গাড়ির প্রোডাকশন শুরু হবে।