মুভমেন্ট ডিজঅর্ডার চিকিৎসায় ৩ সফল ডিপ ব্রেইন স্টিমুলেশন সার্জারি সম্পন্ন

মুভমেন্ট ডিজঅর্ডার চিকিৎসায় দেশে তিনটি সফল ডিপ ব্রেইন স্টিমুলেশন (ডিবিএস) সার্জারি সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস (এনআইএনএস) থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, ঢাকায় দুই দিনে তিনটি সফল অস্ত্রোপচার করা হয়েছে। অস্ত্রোপচারগুলো গড়ে ৪৫ বছর বয়সী তিনজন রোগীর ওপর করা হয়েছে, এর মধ্যে দুইজন পারকিনসন্স রোগে ও আরেকজন সাধারণ ডাইস্টোনিয়ায় আক্রান্ত।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেসের (এনআইএনএস) নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জালাল উদ্দিন মোহাম্মদ রুমি এবং ভারতের গুরুগ্রাম, দিল্লি-এনসিআরে অবস্থিত মেদান্তা ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের নিউরোসার্জারি বিভাগের সহযোগী পরিচালক ডা. অনির্বাণ দ্বীপ ব্যানার্জী, এই দুইজন চিকিৎসক মূলত অস্ত্রোপচারগুলো সম্পূর্ণ করেন। তাদের সহযোগিতায় ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেসের (এনআইএনএস) একদল নিউরোলজিস্ট।

এনআইএনএসের নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জালাল উদ্দিন মোহাম্মদ রুমি এ বিষয়ে বলেন, এটা অত্যন্ত আনন্দের বিষয়, এ থেরাপিগুলো এখন বাংলাদেশে সহজলভ্য এবং রোগীদের চিকিৎসার জন্য আর বিদেশে যেতে হবে না। আমরা ভবিষ্যতে এই ধরনের অত্যাধুনিক চিকিৎসার মাধ্যমে আরও বেশি রোগীদের সেবা দেবার বিষয়ে আশাবাদী।

মেদান্তা ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সের নিউরোসার্জারি বিভাগের সহযোগী পরিচালক ডা. অনির্বাণ দ্বীপ ব্যানার্জী বলেন, ডিবিএস বিভিন্ন ধরনের দীর্ঘস্থায়ী স্নায়বিক জটিলতার চিকিৎসায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এই পদ্ধতিটি পারকিনসন্স রোগ ও ডাইস্টোনিয়ার মতো নিয়ন্ত্রণ করা কঠিন রোগগুলোর সঙ্গে সম্পর্কিত লক্ষণগুলোর উপশমে সাহায্য করে।

পারকিনসন্স হলো চলার সময় ভারসাম্য রক্ষা সংক্রান্ত এক ধরনের রোগ, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে। এই রোগে আক্রান্তদের মধ্যে কম্পন, ধীরগতিতে নড়াচড়া, অনমনীয় পেশি ও হাঁটার অসুবিধার মতো উপসর্গ দেখা দেয়। মস্তিষ্কের কিছু গুরুত্বপূর্ণ স্নায়ু কোষের ক্রমাগত মৃত্যু ও অবক্ষয়ের কারণে এই রোগটি হয়।

ডাইস্টোনিয়া এক ধরনের মুভমেন্ট ডিজঅর্ডার। এতে রোগীর পেশিগুলো অনিচ্ছাকৃতভাবে সঙ্কুচিত হয়ে যায়, এর ফলে পুনরাবৃত্তিমূলক নড়াচড়া হয়। এই রোগ শরীরের একটি একক অংশ (ফোকাল ডাইস্টোনিয়া), বা শরীরের দুই বা ততোধিক অংশ (সেগমেন্টাল ডাইস্টোনিয়া), বা সমগ্র শরীরকে (সাধারণ ডাইস্টোনিয়া) প্রভাবিত করতে পারে।