বাতাসে আর্দ্রতা বেশি থাকাতেই এমন ভ্যাপসা গরম

রাজধানীতে গত দুই থেকে তিন দিন ধরেই কম-বেশি বৃষ্টি হয়েছে। আকাশও মেঘে ঢাকা থাকছে। পাল্লা দিয়ে চলছে ভ্যাপসা গরম। বৃষ্টির পরও এমন ভ্যাপসা গরমের জন্য বাতাসে আর্দ্রতা বেশি থাকাকে দায়ী করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টির এই সময়টায়, বিশেষ করে বর্ষাকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অর্থাৎ আর্দ্রতা বেশি থাকায় এমনটা হয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, আজ সকাল ছয়টার দিকে ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। পূর্বাভাস অনুসারে, বিকেলের দিকে আর্দ্রতা থাকতে পারে ৬৯ শতাংশ।

আবহাওয়া অধিদপ্তর আরও বলেছে, আজ দেশের পূর্ব ও দক্ষিণ পূর্বাংশে বেশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হওয়ায় বৃষ্টির এ সম্ভাবনা দেখা দিয়েছে।

আজ সকাল নয়টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগের অনেক স্থানে অস্থায়ীভাবে দমকা হওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর ও রাজশাহীর কিছু কিছু স্থানেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দেশের কোনো কোনো স্থানে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাস অনুসারে, সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত চব্বিশ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে, ৬৭ মিলিমিটার। এ ছাড়া চট্টগ্রামের টেকনাফ, রাঙামাটি ও খুলনার কুমারখালীতেও বেশ বৃষ্টি হয়েছে। অন্যান্য কিছু স্থানে সামান্য বৃষ্টি হয়েছে।