সড়ক বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা

দীর্ঘ ৯ বছর পর অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম মহানগর যুবলীগের সম্মেলন। নগরের পাঁচলাইশের কিং অব চিটাগাং এ অনুষ্ঠিত হচ্ছে এ সম্মেলন।

সম্মেলনকে কেন্দ্র করে ভোর ৬টা থেকে বন্ধ করে দেওয়া হয়েছে প্রবর্তক মোড় থেকে পাঁচলাইশ থানা এলাকা পর্যন্ত প্রধান সড়কগুলো।
সোমবার (৩০ মে) ভোর থেকে এ সড়কে যান চলাচল বন্ধ থাকায় রোগীদের হেঁটে হেঁটে হাসপাতাল ও ডায়াগণস্টিক সেন্টারে যেতে দেখা গেছে।

সম্মেলনের কারণে সড়ক বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা। এ সড়কে বিশটিরও অধিক বেসরকারি হাসপাতাল ও ডায়াগণস্টিক সেন্টার রয়েছে। যেখানে প্রতিদিন শত শত রোগী দূর-দূরান্ত থেকে আসেন। সম্মেলন উপলক্ষে পাঁচলাইশ-প্রবর্তক প্রধান সড়ক ছাড়াও আশপাশের আবাসিক এলাকাগুলোর প্রধান ফটক বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া বাঁশের প্রতিবন্ধকতা দেওয়া হয়েছে সুগন্ধা আবাসিক এলাকার অভ্যন্তরীণ সড়কগুলোতেও। এতে ভোগান্তিতে পড়েছেন এসক সড়ক দিয়ে যাতায়াতকারীরা।

পাঁচলাইশ-প্রবর্তক সড়ক বন্ধ করে দেওয়ায় যানবাহনের চাপ বেড়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ সংলগ্ন কে বি ফজলুল কাদের সড়ক, প্রবর্তক ২ নম্বর গেইট সড়ক, গোলাপাহাড় ও জিইসি মোড়ের সড়কগুলোতে। ব্যস্ততম এসব সড়কে যানজট সৃষ্টি হয়েছে।

প্রবর্তক মোড় থেকে শেভরন ডায়াগণস্টিক সেন্টারে গাড়ি ছাড়াই হেঁটে আসতে দেখা যায় একাধিক রোগী ও স্বজনদের। মির্জাপুল একুশে হাসপাতাল থেকে রোগী নিয়ে এসেছেন প্রান্ত চন্দ্র দাশ নামে এক যুবক। তিনি বলেন, প্রবর্তক মোড়ে পুলিশ ব্যারিকেডেই গাড়ি থেকে নেমে যেতে হয়। এমন ভোগান্তি জানলে এখানে পরীক্ষা করাতে আসতাম না। এখন চিন্তায় আছি বাসায় ফিরবো কিভাবে। একে তো গাড়ি নেই, তার ওপর আশেপাশের সব সড়কে যানজট।

সড়ক বন্ধের বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপকমিশনার আরফাতুল ইসলাম। তিনি বলেন, সম্মেলন উপলক্ষে প্রবর্তক থেকে পাঁচলাইশ থানা পর্যন্ত সড়কটি বন্ধ রয়েছে। সব ধরনের যান চলাচল বন্ধ থাকলেও রোগীদের গাড়ি প্রবেশ করতে দেওয়া হচ্ছে। চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র দেখালেই হবে। তবে আশপাশের সড়কগুলো সচল আছে। বিকেল সাড়ে ৩টার পর সড়কটি খুলে দেওয়া হবে।