চুয়েটে বিশ্ব পানি দিবস-২০২২ দিবস পালিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পানিসম্পদ কৌশল বিভাগের উদ্যোগে “Groundwater: Making the Invisible VisibleÓ স্লোগানে বিশ্ব পানি দিবস-২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আজ ৩০শে মার্চ (বুধবার) ২০২২ খ্রি. সকাল ১০.৪০ টায় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের নেতৃত্বে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি পানিসম্পদ কৌশল বিভাগের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গোল চত্বর ঘুরে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। এ পানিসম্পদ কৌশল বিভাগের সময় শিক্ষার্থীরা ভূগর্ভস্থ ও ভূপৃষ্ঠ পানির দূষণ ও অপচয়রোধে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে বিশ্ব পানি দিবস-২০২২ উপলক্ষ্যে উপাচার্য মহোদয় আনুষ্ঠানিকভাবে কেক কাটেন। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন পুরকৗশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। এতে সভাপতিত্ব করেন পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতার। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক জনাব মো. মুগদিউল ইসলাম। এছাড়া বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে ভূগর্ভস্থ পানির গুরুত্ব নিয়ে আগামি ১৭-১৮শে মে, ২০২২ খ্রি. মেকানিক্স অলিম্পিয়াড, পোস্টার প্রেজেন্টেশন ও সেমিনারের আয়োজন করা হবে।

উল্লেখ্য, বলা হয়ে থাকে পানির অপর নাম জীবন। ভূপৃষ্ঠের ৭১% পানি হলেও এর মধ্যে ৯৭% লবনাক্ত ও ৩% পানযোগ্য। আর ৩% পানযোগ্য পানির স্থায়ী বরফ ও তুষারের পরিমাণ ৬৮.৭%, ভূগর্ভস্থ পানি ৩০.১%, ভূপৃষ্ঠস্থ পানি ০.৩% এবং অন্যান্য ০.৯%। আমাদের দেশে বেশিরভাগ মানুষ ভূগর্ভস্থ পানি পান করেই জীবন ধারণ করেন। ভূগর্ভস্থ পানি যেটা অদৃশ্যমান। এজন্য ভূগর্ভস্থ পানিকে দৃশ্যমান করতেই এবারের প্রতিপাদ্য “ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব”।