প্রথম বহর দক্ষিণ আফ্রিকার বিমানে

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সফরে যোগ দিতে তিন ধাপে দেশ ছাড়ার কথা টাইগারদের। এরইমধ্যে বাংলাদেশের প্রথম বহর দক্ষিণ আফ্রিকার বিমানে চড়েছে। আজ সকাল ১০:৪৫ মিনিটে ঢাকা ছেড়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের আট সদস্য।
প্রথম বহরে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওয়ানা হওয়া চার ক্রিকেটার নাসুম আহমেদ, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী চৌধুরী এবং এবাদত হোসেন। এছাড়া নির্বাচক হাবিবুল বাশার সুমন, টিম ম্যানেজার নাফিস ইকবাল, ফিজিও বায়েজিদ ইসলাম ও টিম অ্যানালিস্ট নাসির আহমেদ নাসুম প্রথম ধাপে দক্ষিণ আফ্রিকার বিমানে উঠেছেন। আজ রাত ১১টায় দেশ ছাড়বে বাংলাদেশ দলের দ্বিতীয় বহর। কাতার এয়ারলাইন্সে এই দুই ফ্লাইটের গন্তব্য দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

শুধু টেস্ট দলে সুযোগ পাওয়া ক্রিকেটাররা আগামীকাল (১২ই মার্চ) সকাল ১০:৪৫ মিনিটে কেপটাউনের উদ্দেশ্যে দেশ ছাড়বেন।
টেস্ট দলে সুযোগ পাওয়া ৬ ক্রিকেটারÑ মুমিনুল হক (অধিনায়ক), তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহি, শহীদুল ইসলাম, সাদমান ইসলাম, কাজী নুরুল হাসান সোহানদের সঙ্গে অতিরিক্ত হিসেবে দক্ষিণ আফ্রিকায় যাবেন নাঈম শেখ, মোহাম্মদ মিঠুন এবং আর রেজাউর রহমান রাজা।
দক্ষিণ আফ্রিকায় পৌঁছে একদিন বিশ্রাম করবে বাংলাদেশ ওয়ানডে দল। এরপর ১৪ই মার্চ থেকে শুরু করবে অনুশীলন।

এসময় একটি প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ। ১৮ই মার্চ সেঞ্চুরিয়নে হবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। জোহানেসবার্গে হবে দ্বিতীয় ম্যাচটি, ২০শে মার্চ। এরপর ২৩শে মার্চ সিরিজের শেষ ম্যাচটিও হবে সেঞ্চুরিয়নে।

৩১শে মার্চ থেকে ডারবানে শুরু হবে প্রথম টেস্ট। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ৮ই এপ্রিল থেকে, পোর্ট এলিজাবেথে। এক মাসের সফর শেষে ১৩ই এপ্রিল দেশে ফেরার কথা টাইগারদের।
ওয়ানডে সিরিজটি আইসিসির ওয়ানডে সুপার লীগের অংশ। আর দুই ম্যাচের টেস্ট সিরিজটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত।