ইউক্রেনকে ১ বিলিয়ন ইয়েন দানের ঘোষণা দিয়েছেন জাপানি ধনকুবের

রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনকে ১ বিলিয়ন ইয়েন বা ৮.৭ মিলিয়ন ডলার দানের ঘোষণা দিয়েছেন জাপানি ধনকুবের হিরোশি মিকিতানি। ই-কমার্স জায়ান্ট রাকুতেনের এই প্রতিষ্ঠাতা রাশিয়ার আগ্রাসনকে গণতন্ত্রের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেছেন। জাপান টাইমসের খবরে জানানো হয়েছে, অর্থ দানের বিষয়টি জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে একটি চিঠি লিখেছেন মিকিতানি। এতে তিনি বলেন, রাশিয়ান সামরিক আগ্রাসনে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তার জন্য তিনি ১ বিলিয়ন ইয়েন বা ৮.৭ মিলিয়ন ডলার দান করবেন।

মিকিতানি জানান, তিনি ২০১৯ সালে কিয়েভ সফরে গিয়ে জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন। চিঠিতে তিনি জেলেনস্কিকে উদ্দেশ্য করে বলেন, আপনি এবং ইউক্রেনের জনগণের সাথে রয়েছি আমি। আমি বিশ্বাস করি যে, যেভাবে একটি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক ইউক্রেনকে অন্যায্য শক্তি পদদলিত করেছে তা গণতন্ত্রের জন্য একটি চ্যালেঞ্জ। আমি আন্তরিকভাবে আশা করি রাশিয়া ও ইউক্রেন এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান করতে পারবে এবং ইউক্রেনের জনগণ যত তাড়াতাড়ি সম্ভব শান্তি ফিরে পাবে।

উল্লেখ্য, ইউক্রেনে আগ্রাসন চালানোয় রাশিয়ার বিরুদ্ধে জাপানসহ পশ্চিমা মিত্ররা কঠিন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। প্রতিনিয়ত নতুন নতুন নিষেধাজ্ঞা আসছে দেশটির বিরুদ্ধে।

অপরদিকে আগ্রাসন মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশ ও দেশের নাগরিকরা ইউক্রেনকে সহায়তায় ডোনেশন পাঠাচ্ছে।